• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০১৯, ০৬:৪৬ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৫, ২০১৯, ০৬:৪৬ পিএম

এডিস মশা নির্মূলে ডিএনসিসির ‘চিরুনি অভিযান’ চলছে

এডিস মশা নির্মূলে ডিএনসিসির ‘চিরুনি অভিযান’ চলছে
ডিএনসিসির চিরুনি অভিযান চলছে

এডিস মশা নির্মূলে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি)১ নং ওয়ার্ড থেকে ৩৬ নং ওয়ার্ড পর্যন্ত এডিস মশা ধ্বংসকরণও বিশেষ পরিচ্ছন্নতা অভিযান অর্থাৎ ‘চিরুনি অভিযান’চলছে। অভিযানে বাদ পড়া কিছু বাড়ি/স্থাপনায় গত দুই দিন ধরে অভিযান চালানো হচ্ছে। 

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) ডিএনসিসির ৩৬টি ওয়ার্ডে বাদ পড়া ৭ হাজার ৫৫০টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে মোট ৩৯টি বাড়িও স্থাপনায় এডিস মশার লার্ভা খুঁজে পায়।আর  সে স্থাপনা ও বাড়িগুলোতে স্টিকার লাগানো হয়।

এছাড়া ৪ হাজার ৮৯৪টি বাড়িও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান/জমে থাকা পানি পাওয়া যায়।এডিস মশার বংশবিস্তারের উপযোগী এ সকল স্থান ধ্বংস করা হয়। প্রতিটি ওয়ার্ডের সংশ্লিষ্ট কাউন্সিলরগণ ‘চিরুনি অভিযান’ সক্রিয়ভাবে তত্ত্বাবধান করছেন।
 
গত ২৫ আগস্ট থেকে গত ১২ দিনে ৩৬টি ওয়ার্ডে সর্বমোট ১ লক্ষ ২১ হাজার ৫৬০টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে মোট ১ হাজার ৯৫৭টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা খুঁজে পাওয়া যায়। 

এডিস মশা নির্মূলে আজও ডিএনসিসির ভ্রাম্যমাণ আদালত অব্যাহত ছিল। নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়ন উত্তরায় রাস্তাও ফুটপাত দখল করে নির্মাণ সামগ্রী রাখার অপরাধে এক ব্যক্তিকে ১০ হাজার টাকা এবং ডিএনসিসির ড্রেনের স্লাব চুরি করার অপরাধে আরেক ব্যক্তির কাছ থেকে ১০ হাজার টাকা জরিমানা আদায় করেন।

এডিস মশা নির্মূলে বছরব্যাপী ডিএনসিসির কর্মসূচিও ভ্রাম্যমাণ আদালত অব্যাহত থাকবে। 

টিএইচ/বিএস 
 

আরও পড়ুন