• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০১৯, ০১:০১ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৮, ২০১৯, ০১:০১ পিএম

পর্যায়ক্রমে ৭ বিভাগীয় শহরে মেডিকেল বিশ্ববিদ্যালয় : প্রধানমন্ত্রী

পর্যায়ক্রমে ৭ বিভাগীয় শহরে মেডিকেল বিশ্ববিদ্যালয় : প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা-ফাইল ছবি

মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে পর্যায়ক্রমে ৭ বিভাগীয় শহরে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১৮ সেপ্টেম্বর) গাজীপুরের তেতুলবাড়ি কাশিমপুরে শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে হাসপাতাল ও নার্সিং কলেজের প্রথম সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ ঘোষণা দেন প্রধানমন্ত্রী। এ সময় প্রধানমন্ত্রীর ছোটবোন শেখ রেহানা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা যখন প্রথম সরকার গঠন করি তখন থেকেই দেশের মানুষের স্বাস্থ্যসেবার প্রতি সবচেয়ে বেশি মনোযোগ দিয়েছি। এ জন্য ১৯৯৬ সালে ক্ষমতায় এসেই প্রান্তিক জনগোষ্ঠীর মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করার জন্য আমরা কমিউনিটি হাসপাতাল প্রতিষ্ঠা করি। সাতটি নার্সিং ইন্সটিটিউটকে কলেজে উন্নীত করে সেখানে বিএসসি কোর্স চালু করি। আরও ১৫টি কলেজ প্রতিষ্ঠা করার পরিকল্পনা আমাদের রয়েছে। এরসঙ্গে সাতটি বিভাগীয় শহরে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার চেষ্টা করছি। 

শেখ হাসিনা বলেন, ১৯৯৬ সালে কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা করার পর ২০০১ সালে বিএনপি সরকার ক্ষমতায় এসে এই সেবা বন্ধ করে দেয়। এর যুক্তি হিসেবে তারা বলেছিল, কমিউনিটি ক্লিনিকে মানুষ সেবা নিয়ে নৌকা মার্কায় ভোট দিয়ে দিবে। অথচ প্রতি ছয় হাজার মানুষের জন্য চালু করা এই স্বাস্থ্যসেবা কার্যক্রমটি খুব দরকারি। এখানে দরিদ্র মানুষরা সহজেই সেবা পেয়ে থাকে। সবচেয়ে বেশি উপকৃত হয় প্রসূতি নারী ও শিশুরা। তারা পায়ে হেটে এসে ডাক্তার দেখাতে পারেন।

নার্সিং হলো সবচেয়ে সম্মানজনক পেশা এমন মন্তব্য করে শেখ হাসিনা বলেন, একজন মানুষকে সেবা দেয়ার মাধ্যমে সুন্দর জীবনে ফিরিয়ে আনার মতো আনন্দ আর কি হতে পারে? এই মহৎ পেশায় যুক্ত হতে মানুষ যেন আগ্রহবোধ করে এজন্য আমাদের সরকার নার্সদের মর্যাদা বৃদ্ধি করেছে। 

এএইচএস/এসএমএম

আরও পড়ুন