• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৯, ২০১৯, ১২:০৮ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৯, ২০১৯, ১২:০৮ পিএম

কালিদাস কর্মকারের প্রতি শ্রদ্ধা নিবেদন সোমবার 

কালিদাস কর্মকারের প্রতি শ্রদ্ধা নিবেদন সোমবার 
কালিদাস কর্মকার

প্রয়াত খ্যাতিমান শিল্পী কালিদাস কর্মকারের প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করা হবে আগামী সোমবার (২১ অক্টোবর)। এদিন সকাল ১০টায়  তার মরদেহ  ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে নেয়া হবে। পরে তার মরদেহ বেলা ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে নেয়া হবে। 

শিল্পী কালিদাস কর্মকার  শুক্রবার দুপুরে ঢাকায় মৃত্যুবরণ করেন। এদিন দুপুরে ইস্কাটনে নিজ বাসার বাথরুমের ভেতর হঠাৎ পড়ে যান শিল্পী। অনেকক্ষণ পর তাকে অচেতন অবস্থায় বের করে আনা হয়। তৎক্ষণাৎ তাকে ল্যাবএইড হাসপাতালে নেয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।   

তাকে শেষ শ্রদ্ধা জানানোর জন্য আগামীকাল রোববার (২০ অক্টোবর) সকাল ১০টায়  তার মরদেহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে নেয়ার কথা ছিল। কালিদাস কর্মকারের দুই মেয়ে, আত্মীয়স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। বিপত্নীক কালিদাস কর্মকারের দুই মেয়ে কঙ্কা কর্মকার ও কেয়া কর্মকার আমেরিকায় থাকেন। খবর শুনে তারা ঢাকার উদ্দেশে যাত্রা শুরু করেছেন।  

সমকালীন শিল্পীদের অন্যতম কালিদাস কর্মকার। আধুনিক ইউরোপীয় ঘরানার শিল্পী তার নিরীক্ষা কাজের জন্য দেশে ও বিদেশে প্রশংসিত হয়েছেন। ফেলোশিপ নিয়ে ফ্রান্স, ভারত, জাপান, পোল্যান্ড, কোরিয়া, আমেরিকাসহ কিছু দেশে অবস্থান করেন তিনি। এ সময় আধুনিক চিত্রকলার বিভিন্ন মাধ্যম সম্পর্কে সম্মুখ জ্ঞান অর্জন করেন। অ্যাক্রেলিক, গোয়াশ, কোলাজ, ওয়াশি, মেটাল কোলাজ, ড্রইং, ডিজিটাল লিথো, মিশ্র মাধ্যমের বিভিন্ন চিত্রকর্ম সৃষ্টি করেছেন তিনি। বাইরে থেকে অনেক কিছু গ্রহণ করলেও, হৃদয়ে দেশপ্রেম জাগ্রত ছিল সবসময়। ক্যানভাসে তা বারবারই ফুটে ওঠেছে। মৃত্যুর কয়েক বছর আগে ২০১৫ সালে শিল্পকলা একাডেমির বৃহৎ পরিসরে তার একক চিত্রকর্ম প্রদর্শনীর আয়োজন করা হয়। চারুকলায় অবদানের জন্য সরকার ২০১৮ সালে এই শিল্পীকে একুশে পদকে ভূষিত করা হয়। এছাড়া শিল্পকলা পদকসহ অসংখ্য স্বীকৃতি পেয়েছেন বরেণ্য এই চিত্রশিল্পী।

জেড এইচ/বিএস 

আরও পড়ুন