• ঢাকা
  • শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯, ১ অগ্রাহায়ণ ১৪২৬
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০১৯, ০৭:২৩ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৩, ২০১৯, ০৭:২৪ পিএম

এমপি বুবলীকে নিয়ে আরটির গ্রাফিক্স ইমেজ

জাগরণ ডেস্ক
এমপি বুবলীকে নিয়ে আরটির গ্রাফিক্স ইমেজ
আরটির গ্রাফিক্স ইমেজ-সংগৃহীত

আটজনকে ভাড়া করে নরসিংদীর সরকার দলীয় সংরক্ষিত নারী আসনের সদস্য তামান্না নুসরাত বুবলীর বিএ পরীক্ষা দেয়ার ঘটনা ঝড় তুলেছে দেশের মানুষের মাঝে। বাংলাদেশের বহুল আলোচিত বিষয়টি ফলাও করে প্রচার করেছে আন্তর্জাতিক গণমাধ্যমও।

বুধবার (২৩ অক্টোবর) রাশিয়ার গণমাধ্যম আরটির তাদের অফিসিয়াল ফেসবুক পেজে ৮ জনকে ভাড়া করে এমপি বুবলির পরীক্ষা জালিয়াতির ঘটনায় একটি গ্রাফিক্স ইমেজ প্রকাশ করে। প্রতারণার মাধ্যমে এমপি বুবলীর হয়ে পরীক্ষায় অংশ নেয়া আটজনের ছবি আছে সেখানে। এর আগে এই ঘটনায় সংবাদ প্রচার করেছিল তারা।

ক্ষমতাসীন আওয়ামী লীগের এমপি তামান্না নুসরাত বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার জন্য তার মতো দেখতে আটজনকে ভাড়া করেছিলেন। এ প্রতারণাটি তিনি দীর্ঘ সময় ধরে করে আসছিলেন।

এ ঘটনায় সংবাদ প্রকাশ করেছিল এএফপি-ও। তাদের খবরে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার জন্য তার মতো দেখতে লোক ভাড়া করেছেন বাংলাদেশি এমপি। ভাড়ায় আট নারীকে দিয়ে প্রক্সি দেয়ার ঘটনায় এমপি বুবলীকে বহিষ্কার করা হয়েছে বলেও তাদের প্রতিবেদনে বলা হয়। প্রতিবেদনে বলা হয়, বুবলীর হয়ে অন্তত ১৩টি পরীক্ষায় এমন প্রতারণা করা হয়।

প্রভাবশালী গণমাধ্যম দ্য গার্ডিয়ান, কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা, নিউজ উইক, গ্লোবাল টাইমস, সিঙ্গাপুর ভিত্তিক চ্যানেল নিউজ এশিয়ায় এমপি বুবলীর পরীক্ষার প্রতারণার সংবাদ গুরুত্ব সহকারে প্রকাশ করা হয়। 

সম্প্রতি সংরক্ষিত নারী আসনের এমপি তামান্না নুসরাত বুবলীর পরীক্ষায় জালিয়াতির অভিযোগ এনে সংবাদ প্রকাশ করে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেল। চ্যানেলটির সাংবাদিকদের সরেজমিন করা প্রতিবেদনে এমন প্রতারণার খবর প্রকাশ পায়। পরে তামান্না নুসরাত বুবলী এমপিকে স্থায়ী বহিষ্কার করে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়।

বুবলী সন্ত্রাসী হামলায় নিহত নরসিংদীর সাবেক পৌর মেয়র লোকমান হোসেনের স্ত্রী। ২০১১ সালের ১ নভেম্বর পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লোকমান হোসেন জেলা আওয়ামী লীগ কার্যালয়ে দুর্বৃত্তদের গুলিতে নিহত হন।

একাদশ জাতীয় নির্বাচনের আগে জমা দেয়া হলফনামা অনুযায়ী নারী সংরক্ষিত সংসদ সদস্য বুবলী এইচএসসি পাস। তবে নিজের শিক্ষাগত যোগ্যতা বাড়িয়ে নিতে তিনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে বিএ কোর্সে ভর্তি হন। তবে বিএ পাস করার জন্য তিনি অনিয়মের আশ্রয় নেন। তিনি ঢাকায় থাকলেও তার হয়ে নরসিংদীতে বিএ পরীক্ষা দিয়েছেন প্রক্সি প্রার্থীরা।

জানা গেছে, বাউবির বিএ কোর্সে এ পর্যন্ত চারটি সেমিস্টার ও ১৩টি পরীক্ষা অনুষ্ঠিত হলেও তিনি একটিতেও অংশগ্রহণ নেননি। যমুনাটিভি।

এসএমএম 

আরও পড়ুন