• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২৯, ২০১৯, ০৩:১৩ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৯, ২০১৯, ০৩:১৮ পিএম

ঢাবির ‘ঘ’ ইউনিটে ফল প্রকাশ, পাসের হার ১৩.২৬ ভাগ

ঢাবির ‘ঘ’ ইউনিটে ফল প্রকাশ, পাসের হার ১৩.২৬ ভাগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এ বছর এই ইউনিটে পাসের হার ১৩.২৬ শতাংশ।

মঙ্গলবার (২৯ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান প্রশাসনিক ভবনে কেন্দ্রীয় ভর্তি অফিস (২১৪নং কক্ষ) থেকে আনুষ্ঠানিকভাবে এ ফল প্রকাশ করেন। 

ফল প্রকাশ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার অধ্যাপক ড. এনামউজ্জামান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও ঘ ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়ক অধ্যাপক ড. সাদেকা হালিম প্রমুখ।

ঘ ইউনিটে এই বছর আবেদন করে ৯৭ হাজার ৫০৬ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ৮৪ হাজার ১৭৭ জন। তাদের মধ্যে ১২ হাজার ৬৬৭ জনের লিখিত পরীক্ষার খাতা মূল্যায়ন করা হয়েছে। তাদের মধ্যে পাস করেছে ১১ হাজার ১৫৮ জন। 

পাস করা শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানের ৮ হাজার ৪৮৫ জন, ব্যবসায় শিক্ষার ২ হাজার ১০৪ জন এবং মানবিকের ৫৬৯ জন রয়েছেন। ‘ঘ’ ইউনিটের মোট ১ হাজার ৫৬০টি আসনের মধ্যে বিজ্ঞানের জন্য ১ হাজার ৯৭, ব্যবসায় শিক্ষার জন্য ৪১০ এবং মানবিকের জন্য ৫৩ আসন বরাদ্দ রয়েছে।

ঘ ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা তাদের উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর এর মাধ্যমে admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফল জানতে পারবে। তাছাড়াও, আবেদনকারীরা যেকোনো মোবাইলফোন থেকে DU GHA <roll no> টাইপ করে ১৬৩২১ নম্বরে সেন্ড করে ফিরতি এসএমএসে তাদের ফল জানতে পারবে।

পাসকৃত শিক্ষার্থীদের আগামী ৩১ অক্টোবর হতে ১৪ নভেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফর্ম ও বিষয়ের পছন্দক্রম ফর্ম পূরণ করতে হবে। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ৩ নভেম্বর হতে ১২ নভেম্বরের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফর্ম সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে এই সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে। ফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে আগামী ৩০ অক্টোবর হতে ৬ নভেম্বর পর্যন্ত সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

এমআইআর/একেএস

আরও পড়ুন