• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১২, ২০১৯, ০৯:০৬ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১২, ২০১৯, ০৯:০৬ পিএম

মিষ্টি ফসলের গবেষণার জন্য আইন পাস

মিষ্টি ফসলের গবেষণার জন্য আইন পাস

দেশের সকল মিষ্টি ফসলের গবেষণা একই আমব্রেলার (ছাতা) নিচে আনতে বাংলাদেশ সুপারক্রপ গবেষণা ইনস্টিটিউট আইন, ২০১৯ (বিএসআরআই) বিল পাস হয়েছে। মঙ্গলবার (১২ নভেম্বর) জাতীয় সংসদে বিলটি কণ্ঠভোটে পাস হয়। 

এসময় সংসদের সভাপতিত্বে ছিলেন ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বির মিয়া। বিলটি পাসের প্রস্তাব করেন কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক। বিলের ওপর আনীত সংশোধনী, জনমত যাচাই ও বাছাই কমিটিতে প্রেরণের প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। 

বিলে বলা হয়, প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সিদ্ধান্তের আলোকে ইক্ষু গবেষণা ইনস্টটিউটের পরিবর্তে দেশের মিষ্টি ফসলের গবেষণা অব্যাহত রাখতে আইনটি করা হয়েছে। এছাড়া বিলে নতুন আইন হওয়ার প্রেক্ষিতে বাংলাদেশ ইক্ষু গবেষণা ইনস্টিটিউটের সকল সম্পদ, অধিকার, ক্ষমতা, কর্তৃত্ব, চুক্তিসমূহ, ঋণ, দায় ও দায়িত্ব, এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে বা এই প্রতিষ্ঠানের পক্ষে হতে দায়ের করা সব মামলার আইনগত কার্যধারা বহাল থাকবে। ইনস্টিটিউটের বোর্ড বা কমিটি এমনভাবে বহাল থাকবে- যেন তা এই আইনের অধীনে গঠিত হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, গত ১৬ সেপ্টেম্বর ২০১৫ তারিখে অনুষ্ঠিত প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সিদ্ধান্তের আলোকে প্রতিষ্ঠানের নাম পরিবর্তন করে বাংলাদেশ সুপারক্রপ গবেষণা ইনস্টিটিউট নামকরণ করা হয়। সেই অনুসারে অদ্যাবধি আইনটি পরিবর্তন/সংশোধন হয়নি। তাই প্রতিষ্ঠানটির শিরোনাম পরিবর্তনসহ বিদ্যমান আইনটি সংশোধন ও হালনাগাদ করার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। তাই মিষ্টি জাতীয় ফসলের গবেষণা অব্যাহত রাখা প্রয়োজন বিবেচনায় ১৯৯৬ সালে প্রণীত বাংলাদেশ ইক্ষু গবেষণা ইনস্টিটিউট আইন ও ২০০২ সালে সংশোধিত আইন দুটি রহিত করে অধিকতর সংশোধন ও পরিমার্জন করে বাংলাদেশ সুপারক্রপ গবেষণা ইনস্টিটিউট আইন, ২০১৯ বিলটি প্রণয়ন করা হয়েছে।

এইচএস/ এফসি

আরও পড়ুন