• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০১৯, ০৭:২৯ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৪, ২০১৯, ০৭:৪৬ পিএম

উন্নতি নেই অধ্যাপক অজয় রায়ের

উন্নতি নেই অধ্যাপক অজয় রায়ের
অজয় রায় -ফাইল ছবি

ঢাকার বারডেম জেনারেল হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের সাবেক অধ্যাপক অজয় রায়ের অবস্থার উন্নতি নেই। গত ২৫ নভেম্বর জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে বারডেম হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি। 

অজয় রায় সম্পর্কে তার পূত্রবধূ কেয়া বর্মন জানান, ২৫ নভেম্বর থেকে তিনি বারডেম হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। কিন্তু অবস্থার অবনতি ঘটায় দু’দিন পর তাকে কৃত্রিম শ্বাস (ভেন্টিলেশন) দেয়া শুরু হয়। চিকিৎসকরা উনার উন্নতির কোনো সম্ভাবনা দেখতে পারছেন না।

৮৫ বছর বয়সী অজয় রায়ের ছেলে বিজ্ঞানমনস্ক লেখক অভিজিৎ রায় ২০১৫ সালের ২৫ নভেম্বর জঙ্গিদের হাতে প্রাণ হারান। এ ঘটনার মামলায় অজয় রায় গত ২৮ অক্টোবর আদালতে সাক্ষ্য দিয়েছেন। 

অভিজিৎ রায়কে হত্যার সময় হামলার শিকার হয়ে হাতের আঙুল হারান অভিজিতের স্ত্রী ব্লগার রাফিদা আহমেদ বন্যা। অজয় রায়ের অসুস্থতার খবর ফেসবুকে শেয়ার করে সম্প্রতি বন্যা লিখেছেন, কী পূর্ণ এবং স্বার্থক একটা জীবনই না কাটিয়েছেন বাবা। কিন্তু তার পরক্ষণেই মনে হলো গত পাঁচ বছরে যে কষ্ট পেয়েছেন, সেটাও তো বলার মতো না। সেই ২০১৫ থেকেই উনি যে ভেঙে পড়তে শুরু করেছেন, সেটা আর ঠিক হয়নি। এই বছরের শুরুতে অভির মা মারা যাওয়ার পর সেই ভেঙে পড়াটা শুধু তরান্বিতই হয়েছে।

শিক্ষা আন্দোলন মঞ্চের প্রতিষ্ঠাতা অধ্যাপক অজয় রায় একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির প্রতিষ্ঠাতাদেরও একজন। বর্তমানে এই কমিটির একজন উপদেষ্টা তিনি। একুশে পদকপ্রাপ্ত পদার্থবিদ অজয় রায়ের দুটি গবেষণা নোবেল কমিটিতে আলোচিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগ থেকে অবসরে গিয়ে বিশ্ববিদ্যালয়টির ইউজিসি অধ্যাপকও ছিলেন অজয় রায়।

আরএম/একেএস

আরও পড়ুন