• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৫, ২০১৮, ০৫:৫৯ পিএম

বিটিভির ৫৫তম জন্মদিন পালন 

বিটিভির ৫৫তম জন্মদিন পালন 

আজ  মঙ্গলবার (২৫ ডিসেম্বর) ছিল বিটিভির ৫৫তম জন্মদিন। ১৯৬৪ সালের এদিনে পথচলার যাত্রা শুরু করে বিটিভি। চ্যানেল আই প্রতি বছরই তাদের দায়বদ্ধতা থেকে বিটিভির জন্মদিনে নিজস্ব প্রাঙ্গণে আয়োজন করে আসছে বিশেষ অনুষ্ঠানের। এ দিনের ‘গানে গানে সকাল শুরু’র পর্বটি বিশেষভাবে সাজানো হয়েছিল এ প্রতিষ্ঠানটির জন্মদিনকে ঘিরে। শীত সুন্দর ভোর থেকে আয়োজনে অংশ নেন বিটিভি’র সাবেক কর্মকর্তা, কলাকুশলী ও শিল্পীরা। অনুষ্ঠানে বিশেষ আকর্ষণ ছিল সুরেরধারার শিল্পীদের কণ্ঠে সমবেত ও রেজওয়ানা চৌধুরী বন্যার একক সঙ্গীত পরিবেশনা।

অনুষ্ঠানের শেষে রেজওয়ানা চৌধুরী বন্যা, সৈয়দ আবদুল হাদী, দিনাত জাহান মুন্নী, সেরাকন্ঠের শিল্পীরা একই মঞ্চে ‘ধনধান্য পুস্পে ভরা’ গানটি সুরের ধারার শিল্পীদের সঙ্গে নিয়ে পরিবেশন করেন। শুরুতে শুভেচ্ছা বক্তব্য দেন চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ। তিনি বলেন, ‘বাঙালির হাজার বছরের কৃষ্টি-কালচারের ঐতিহ্য ধরে রেখেছে বিটিভি। শিল্প-সংস্কৃতির বিকাশে বিটিভি ভূমিকা অপরিসীম। বিটিভির পথ ধরে আজকের এই বিশাল গণমাধ্যমের সৃষ্টি। বিটিভির জন্মদিনে এমন একটি আয়োজন করতে পেরে আমরা ও আমাদের প্রতিষ্ঠান গর্বিত’। চ্যানেল আইয়ের পক্ষে আরো বক্তব্য দিন পরিচালক মুকিত মজুমদার বাবু। এ সময় উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের আরেক পরিচালক জহির উদ্দিন মাহমুদ মামুন। বক্তব্য দেন বিটিভির মহাপরিচালক এসএম হারুন অর রশীদ ও সচিব আব্দুল মালিক। 

বিটিভির শুরু ও সেই সময়ের বিভিন্ন কর্মকান্ড নিয়ে স্মৃতিচারণ করেন অনুষ্ঠানে আগত অতিথিরা। দীর্ঘ দিনের বন্ধু ও সহকর্মীকে কাছে পেয়ে অনেকে আবেগাপ্লুত হয়ে পড়েন। আবার অনেকে আনন্দে উচ্ছ্বাসিত হয়ে উঠেন। চা, পিঠা-পুলি, আলুর দম ও লুচি খোশ গল্পের রেশটা আরো দীর্ঘ করে দেয়। অনেকে বলেন, এমন আনন্দঘন মুহূর্ত আমাদের অনেকের জীবনে হয়তো আগামীর এমন দিন আসতে আসতে ফুরিয়ে যাবে, হয়তো আমাদের জীবনে এটাই শেষ দেখা। 

হাতে কলমের সৃষ্টি বিটিভি নিয়ে স্মৃতিচারণ করেন, মুস্তাফা মনোয়ার, আজাদ রহমান, শফিকুর রহমান, কেরামত মওলা, কামরুন্নেসা হাসান, জহিরুদ্দিন মামুন, সৈয়দ হাসান ইমাম, মহিউদ্দিন ফারুক, সালাউদ্দিন আহমেদ, আলী ইমাম, সাংবাদিক সাইফুল আলম, সৈয়দ আব্দুল হাদী, নাসির আহমেদ, শাহিদা আরবী, খায়রুল আলম সবুজ,  কে এস ফিরোজ, গাজী আব্দুল হাকিম, রেজাউল করিম, মনোজ সেনগুপ্ত, লায়লা হক, ঝুনা চৌধুরী প্রমুখ। অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন দিলরুবা সাথী। সরাসরি সম্প্রচার করেছে চ্যানেল আই এবং বাংলাদেশ টেলিভিশন।

এসজে