• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২০, ০৫:১৫ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৬, ২০২০, ০৫:১৫ পিএম

রিটার্ন টিকিটেও অগ্রাধিকার নেই সৌদি এয়ারলাইন্সের

রিটার্ন টিকিটেও অগ্রাধিকার নেই সৌদি এয়ারলাইন্সের
কারওয়ান বাজারের প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অবস্থিত সাউদিয়া কার্যালয়ের সামনে প্রবাসীরা। ছবি-সংগৃহিত

সৌদি আরব থেকে দেশে ফেরার সময় রিটার্ন টিকিট নিয়ে উড়োজাহাজে উঠলেও ফেরার সময় অগ্রাধিকার দিচ্ছে না সাউদিয়া (সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স)। এখন গণহারে টোকেন দিচ্ছে এয়ারলাইন্সটি। 

এ কারণে ক্ষুব্ধ হয়ে শনিবার (২৬ সেপ্টেম্বর)  সৌদি প্রবাসীরা টোকেন পদ্ধতি বাদ দিয়ে অগ্রাধিকার ভিত্তিতে টিকিট বিক্রির জন্য  ভোর থেকে কারওয়ান বাজারের প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অবস্থিত সাউদিয়া কার্যালয়ের সামনে অবস্থান নেন।

এক পর্যায়ে সকাল পৌনে ১১টার দিকে তারা কারওয়ানবাজার সড়ক অবরোধ করে বিক্ষোভ করে।

প্রবাসীরা বলছেন, আমরা যারা সৌদি থেকে দেশে ফেরার সময় রিটার্ন টিকিট নিয়ে ফিরেছিলাম তাদের কোনো অগ্রাধিকার না দিয়েই গণহারে টোকেন দিয়ে যাচ্ছে সাউদিয়া।

তাদের অভিযোগ, যার টাকা আছে, সে আগে টোকেন পাচ্ছে। অথচ যারা সৌদি যাওয়ার টিকিট কেটে বাংলাদেশে এসেছিল তাদের জন্য বিশেষ কোনো ব্যবস্থা রাখা হয়নি। তাহলে আগাম টিকিট কেটে লাভ কি হলো?

রাসেল হাসান নামের এক প্রবাসী বলেন, ১৬ মার্চ সৌদি ফেরার টিকিট ছিল আমার। ফ্লাইট চালুর সংবাদ শুনে আমরা এখানে এসেছিলাম টিকিটের নতুন ডেট জানতে। এখানে এসে দেখি আমাকে ২ হাজারের পরে সিরিয়াল দেয়া হয়েছে। তারা টোকেন এর ভিত্তিতে ‘আগে আসলে আগে সিরিয়াল পাবেন’, এমনভাবে টিকিট বিক্রি শুরু করছেন।

‘‘যাদের যাওয়ার ডেট জুলাই-আগস্ট মাসে তারাও আমাদের আগের সিরিয়াল পেয়েছেন। অথচ আমরা মার্চের যাত্রী হয়েও টিকিট পাচ্ছি না। সাউদিয়া কর্তৃপক্ষ টিকিট নিয়ে বাণিজ্য করছে। এজন্যই আমাদের বিক্ষোভ।’’

শনিবার সকাল ১১ টায় ঘটনাস্থলে আসে পুলিশের তেজগাঁও বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এসময় তাদের একজন মাইকিং করে বিক্ষোভকারীদের উদ্দেশে, বলেন আপনারা শান্তিপূর্ণভাবে থাকুন। সড়ক ছেড়ে দিন। এছাড়া খেয়াল রাখবেন আপনাদের এই ভিড়ের মধ্যে টিকিট প্রত্যাশী ছাড়া অন্য কেউ যাতে ঢুকতে না পারে।

২৬ সেপ্টেম্বর সকাল থেকে টোকেন নম্বর ৮৫১ থেকে ১২০০ এবং ২৭ সেপ্টেম্বর ১২০১ থেকে এক হাজার ৫০০ পর্যন্ত টোকেনধারীদের টিকিট দেওয়ার কথা রয়েছে।

তবে পুলিশ জানিয়েছে, আজ অতিরিক্ত ২০০ জনকে টিকিট দেয়া হতে পারে (১৪০০ পর্যন্ত)।

জাগরণ/এমএইচ

আরও পড়ুন