• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৯, ২০১৯, ০৭:৫১ পিএম

সুনামগঞ্জে আলোর ফেরিওয়ালা, ৫ মিনিটে বিদ্যুৎ সংযোগ

সুনামগঞ্জে আলোর ফেরিওয়ালা, ৫ মিনিটে বিদ্যুৎ সংযোগ

 

ভ্যানে বিদ্যুৎ সংযোগের সরঞ্জাম নিয়ে বাড়িতে বাড়িতে হাজির হচ্ছেন বিদ্যুৎ বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা। গ্রাহকের আবেদন পাওয়া মাত্র ফি নিয়ে দেওয়া হচ্ছে সংযোগ। ভ্যানগাড়িতে আছে মিটার, বিদ্যুতের তারসহ অন্যান্য সরঞ্জাম। আছেন দু'জন লাইনম্যান ও একজন ওয়্যারিং পরিদর্শক। প্রতিদিন সকাল থেকে গ্রামে গ্রামে ঘুরছেন তারা। গ্রাহক বিদ্যুৎ নিতে চাইলে মাত্র পাঁচ মিনিটেই পেয়ে যাবেন সংযোগ। কোন হয়রানি নেই, দিতে হবে না কোন বাড়তি অর্থ। ব্যতিক্রমী এই উদ্যোগের নাম দেওয়া হয়েছে ‘আলোর ফেরিওয়ালা’।

সুনামগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির উদ্যোগে জেলার ছাতক উপজেলার বিভিন্ন গ্রামে ঘুরে বেড়াচ্ছে তিনটি ভ্যান। গত ২৪ ডিসেম্বর শুরু হওয়া এই কার্যক্রম গোটা উপজেলায় সব বাড়িতে বিদ্যুৎ সংযোগ না পৌঁছানো পর্যন্ত চলবে। 

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ভ্যানে মিটার, তার থেকে শুরু করে সব ধরনের সরঞ্জাম থাকছে। যে এলাকার বাসাবাড়িতে এখনও বিদ্যুৎ নেই, সেই এলাকায় বেশি যাচ্ছেন, সেখানে মানুষের সঙ্গে কথা বলছেন। যারা নতুন সংযোগ নিতে আগ্রহী, তাদের সদস্য ফি বাবদ ভ্যাটসহ ১১৫ টাকা আর জামানত হিসেবে ৪০০ টাকা (বাণিজ্যিক হলে ৮০০) জমা দিতে হচ্ছে।
 
আলোর ফেরিওয়ালাদের কাছে টাকা জমা নেয়ার রসিদ বই থাকছে, তারা সেখানে বসেই টাকা জমা করছেন। এরপর ওয়্যারিং পরিদর্শক ওয়্যারিং যাচাই করে ঠিক আছে জানালেই সংযোগ দেওয়া হচ্ছে। গোটা প্রক্রিয়ায় মাত্র পাঁচ-ছয় মিনিট সময় লাগছে। গ্রাহককে শহরে আসতে হচ্ছে না, আবেদনের পাঁচ মিনিটেই সংযোগ পাচ্ছেন। এ ছাড়া পল্লী বিদ্যুতের লোকজন গ্রামে গ্রামে ঘুরে বেড়ানোর কারণে পুরোনো গ্রাহকদের কোন সমস্যা থাকলে সেটাও দ্রুত ঠিক করে নিতে পারছেন তারা। 

সুনামগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির পরিচালক পীর মোহাম্মদ আলী মিলন জানান, বঙ্গবন্ধুর কন্যার উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ এই প্রতিপাদ্যকে বাস্তবায়ন করতে একেবারে তৃণমূল পর্যায়ে বিদ্যুৎ সংযোগ পৌঁছে দিতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। এতে গ্রাহকদের হয়রানি অনেকটাই কমে যাবে।

এনএ