• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৩, ২০২১, ১১:৫৯ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৩, ২০২১, ০৬:০৬ পিএম

পূর্ণাঙ্গ রূপ পেল পদ্মা সেতুর সড়কপথ

পূর্ণাঙ্গ রূপ পেল পদ্মা সেতুর সড়কপথ
ফাইল ফটো

পদ্মা সেতুর রোডওয়ে স্ল্যাব বসানোর কাজ সম্পন্ন শেষ হয়েছে। এর ফলে ৬ দশমিক ১৫ কিলোমিটার সেতুর সড়কপথ পূর্ণাঙ্গ রূপ পেল। এখন শুধু পিচ ঢালাইয়ের কাজ বাকি থাকল।

সোমবার (২৩ আগস্ট) সকাল সোয়া ১০টার দিকে সেতুর রোডওয়ের শেষ স্ল্যাব বসানো হয় বলে জানিয়েছেন পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের।  

তিনি বলেন, পদ্মা সেতুর কাজ আরও একধাপ এগিয়ে গেল। পদ্মা সেতুর মাঝখান দিয়ে গ্যাসলাইন বসানোর কাজ শুরু হয়েছে। একইসঙ্গে শেষ হতে চলছে রেললাইনের কাজও। আগামী বছরের জুনের আগেই সম্পূর্ণ কাজ শেষ করা হবে।

পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানান, মাওয়া প্রান্তের ১২ ও ১৩ নম্বর খুঁটির মাঝখানে টু-এফ স্প্যানটিতে মাত্র ৬ মিটার এলাকায় রোড স্ল্যাব বসানোর কাজ বাকি ছিল। সেটি সকালে সম্পন্ন হয়েছে।

তিনি বলেন, ২০১৮ সালের ১৪ সেপ্টেম্বর জাজিরা প্রান্তের ৩৭ ও ৩৮তম খুঁটির মাঝের স্প্যানে রেলওয়ে স্ল্যাব বসানো শুরু হয়েছিল। পদ্মা সেতুর সড়ক পথের ২৯১৭টি স্ল্যাবের মধ্যে সবগুলো এখন বসে গেছে। তবে যান চলতে বাকি থাকবে কার্পেটিং। ১৮ মিটার চওড়া স্প্যানের ওপর তলায় ২২ মিটার প্রস্থের চার লেনের সড়ক পথ তৈরি শেষ হলেই যান চলাচলের উপযোগী হবে পদ্মা সেতু।

পদ্মা সেতুর প্রকল্প সংশ্লিষ্টরা জানান, নির্ধারিত সময়ের একমাস আগেই স্ল্যাব বসানো সম্পন্ন হবে। পদ্মা সেতুতে ২ হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাব বসানো সম্পন্ন হয়েছে চলতি বছরের ২০ জুন। ১ হাজার ৩২৮টি রেলওয়ে স্টেনজারের ওপর বসেছে ১৭ ফুট প্রস্থের রেলওয়ে স্ল্যাব। ফলে এখন সেতুর নিচতলা দিয়ে পায়ে হেঁটেই মাওয়া থেকে পদ্মা পার হয়ে জাজিরা প্রান্তে যাওয়া যাচ্ছে। 

এই প্রকল্পের পরিচালক সুন হুন্ডু  জানান, প্রকল্পের মেয়াদ আগামী ডিসেম্বর। নির্ধারিত সময়ের মধ্যেই পাইপ লাইন স্থাপন সম্ভব।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ৪২টি পিলারের ওপর ভর করে সেতুতে বসেছে ৪১টি স্প্যান। আর সেই ৪১টি স্প্যানের ওপর বসানো হয়েছে সড়ক পথের দুই হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাব। 

সেতু কর্তৃপক্ষের আশা, আগামী বছরের জুন মাসেই চালু হবে বাংলাদেশের ১৬ কোটি মানুষের প্রাণের এই পদ্মা সেতু। শেষ স্ল্যাব বসানোকে ঘিরে বাংলাদেশ ও চায়না প্রকৌশলী এবং শ্রমিকদের মধ্যে দেখা গেছে উৎসবের আমেজ।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। এরপর একে একে ৪২টি পিলারে ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যান বসিয়ে ছয় দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু পুরোপুরি দৃশ্যমান হয়েছিল ২০২০ সালের ১০ ডিসেম্বর।

একইসঙ্গে চলতে থাকে রোডওয়ে ও রেলওয়ে স্ল্যাব বসানো সহ বাকি কাজ। ২০২২ সালের জুন মাসের মধ্যেই এই সেতু যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়ার কথা রয়েছে।

জাগরণ/এসএসকে/এমএ

আরও পড়ুন