• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০১৯, ০৯:৫৭ এএম

ময়মনসিংহে ইউনিয়ন ডিজিটাল সেন্টার ভরসার নাম

ময়মনসিংহে ইউনিয়ন ডিজিটাল সেন্টার ভরসার নাম
বাকতা ইউনিয়ন পরিষদের ডিজিটাল সেন্টার। ছবি: জাগরণ।

 

ময়মনসিংহ ফুলবাড়ীয়া উপজেলার ১৩ টি ইউনিয়ন পরিষদে স্থাপিত ইউনিয়ন ডিজিটাল সেন্টার সাধারণ জনগনের ভরসার স্থান হয়ে উঠেছে।

ইউনিয়ন পরিষদ থেকে এক সময় মানুষ শুধু চাল-গমের আশা করতো। সময়ের পরিবর্তনে মানুষের এ ধারণা পাল্টে গেছে। রূপকল্প ২০২১ বাস্তবায়নে সরকার প্রতিটি ইউনিয়ন পরিষদে তথ্য ও প্রযুক্তিভিত্তিক ইউনিয়ন ডিজিটাল সেন্টার স্থাপন করেছে। ফলে সাধারণ মানুষ এখন সহজে ও ঝামেলাহীনভাবে প্রায় ৬০ রকমের সুবিধা পাচ্ছেন।

ইউনিয়ন ডিজিটাল সেন্টার থেকে অনলাইনে জন্ম-মৃত্যু নিবন্ধন, জীবন বীমা, নাগরিক সনদ, নাগরিক আবেদন, ভিজিএফ-ভিজিডি তালিকাকরণ, পাবলিক পরীক্ষার ফলাফল জানা, জমির পর্চার আবেদন, পল্লী বিদ্যুতের বিল পরিশোধ, সরকারি বিভিন্ন ফরম পূরণ করা যাচ্ছে।

বেসরকারি সেবা মোবাইল ব্যাংকিং, ই-মেইল, ইন্টারনেট ব্রাউজিং, চাকরির তথ্য, কম্পোজ, ভিসা আবেদন, ফটোকপি, স্ক্যানিং, লেমিনিটিংসহ কম্পিউটার প্রশিক্ষণও নেয়া যাচ্ছে এ সেন্টার থেকে। প্রান্তিক জনগোষ্ঠির দোড়গোড়ায় তথ্যসেবা পৌঁছে দিতে ইউনিয়ন ডিজিটাল সেন্টার একটি সম্ভাবনাময়ী উদ্যোগ।

সরকারি ছুটি ছাড়া সারা বছরই ইউনিয়ন পরিষদ কার্যালয় খোলা থাকে। একদিকে যেমন মানুষ অতি সহজে সেবা পাচ্ছে তেমনি অর্থ ব্যয় কমছে ও সময়ের অপচয় কমছে।

ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার ১৩ ইউনিয়ন পরিষদে স্থাপিত ইউনিয়ন ডিজিটাল সেন্টারে একজন করে উদ্যোক্তা আছেন। দেখা গেছে, উদ্যোক্তারা চেয়ারম্যান-মেম্বারদের আগে অফিসে এসে মানুষের নানা চাহিদা পূরণ করছেন।

বাকতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফজলুল হক মাখন জানান, উদ্যোক্তাদের সরকারিভাবে বেতনসহ কোনো সুবিধা দেয়া হয় না। ডিজিটাল সেন্টারের আয় থেকেই তাদের বেতন দিতে হয়। এরইমধ্যে সেন্টারের বিভিন্ন যন্ত্রপাতি অচল হয়ে গেছে। ক্যামেরা নেই। বিদ্যুৎ সংযোগ বকেয়া থাকায় সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। অন্য স্থান থেকে বিদ্যুৎ সংযোগ এনে সেন্টার চলছে।

ফুলবাড়ীয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা লীরা তরফদার জানান, উপজেলার ১৩ টি ইউনিয়ন পরিষদে ডিজিটাল সেন্টার ভালোভাবেই চলছে। ইলেকট্রনিক যন্ত্রপাতি নষ্ট হতে পারে। তা মেরামতের সুযোগ রয়েছে। আমি খোঁজ নিয়ে দেখবো কোন ইউনিয়নে সরঞ্জাম বিকল হয়েছে তা সচল করার চেষ্টা করা হবে।


সাইসে