• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৩, ২০১৯, ০৯:২০ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩, ২০১৯, ০৯:২১ পিএম

আত্মজীবনীতে সন্তানদের নিয়ে এরশাদ যা বলেছেন... 

আত্মজীবনীতে সন্তানদের নিয়ে এরশাদ যা বলেছেন... 
এরশাদের আত্ম-জীবনী গ্রন্থের প্রচ্ছদ

তিন ছেলে এক মেয়ের জনক সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ। তার সন্তানরা হলেন- জেবিন, সাধ, আলম ও এরিক। ‘আমার কর্ম আমার জীবন’ শীর্ষক এরশাদ তার আত্মজীবনী গ্রন্থে উল্লেখ করেছেন এই তিন ছেলে ও এক মেয়ের কথা। এরশাদের ছেলে-মেয়ে নিয়ে নানা সময় নানান মুখরোচক গাল-গল্প এবং বিতর্কও হয়েছে। এখনও রয়েছে।

এরশাদের নিকটাত্মীয়রা বলছেন, তার বড় সন্তান মেয়ে। নাম মাহজাবিন (জেবিন)। লন্ডনে শিক্ষাজীবন শেষ করেছেন। বিয়ে করে সেখানেই থিতু হয়েছেন। মেয়ে সাবিতা ও ছেলে নিকো জলিকে নিয়ে জেবিনের ছোট্ট সংসার। এরশাদ তার গ্রন্থটিতে জেবিনের নাম উল্লেখ করলেও জেবিনের মা কে সে নাম উল্লেখ করেননি। 

এরশাদের ছেলেদের মধ্যে সবার বড় রাহগীর আল মাহি সাধ এরশাদ। জন্ম ১৯৮৩ সালে। সাধ প্রথমে আমেরিকান স্কুলে লেখাপড়া করেন। গ্রাজুয়েশন সমাপ্ত করেন এখন মালয়েশিয়ায় ব্যবসা করছেন।

এরশাদ তার গ্রন্থে ‘আলম’ নামে আরেক পুত্রের নাম উল্লেখ করেছেন। আলম সম্পর্কে তিনি বলেছেন, ‘‘সে আমার ঠিক ঔরসজাত সন্তান নয়, তবে তার চেয়ে কোনও অংশেই কম নয়।’’

এরশাদের কনিষ্ঠ সন্তান এরিক। বিদিশার গর্ভে জন্ম ২০০১ সালের ১১ মার্চ। বিদিশা-এরশাদের বিচ্ছেদ হলে এরিক বিদিশার কাছেই বেড়ে ওঠেন।

এরিক সম্পর্কে জীবনী গ্রন্থে এরশাদ লেখেন, ‘স্কুলে পড়াশোনার পাশাপাশি সঙ্গীতকে বেছে নিয়েছেন জীবনের অন্যতম সঙ্গী হিসেবে। আধুনিক, রবীন্দ্র, নজরুল- সবই প্রিয়। মান্না দের গান গাইতে খুব পছন্দ করে। মা ছাড়া একজন সন্তানকে মানুষ করে তোলা যে কী কষ্টের, তা আমি তাকে দিয়েই উপলব্ধি করেছি। দিনে-রাতে বেশিরভাগ সময় রাজনৈতিক কার্যক্রম নিয়ে ব্যস্ত থাকায় ও (এরিক) আমার সান্নিধ্য থেকে বঞ্চিত হয়েছে। ধর্ম-কর্মও ও মোটেই অবহেলা করে না। পাঁচ ওয়াক্ত নামাজ আদায় ও কোরআন তেলাওয়াত করে থাকে।

এরশাদ তার ঠাকুরগাঁওয়ের কৃষিজমি অনেক আগেই এতিমদের নামে লিখে দিয়েছেন। অবশিষ্ট স্থাবর-অস্থাবর সম্পত্তি ট্রাস্টের নামে লিখে দিয়েছেন। সে ট্রাস্ট থেকে অগ্রাধিকার ভিত্তিতে এরিকের ভরণ-পোষণ করা হবে। এরপর অবশিষ্ট অর্থ সমাজকল্যাণমূলক কাজে ব্যয় করা হবে। এরিকের পরবর্তী প্রজন্মও একইভাবে সুবিধা ভোগ করবে। এ ট্রাস্টের নামে রয়েছে ১৫ কোটি টাকার এফডিআর, রংপুরের পদাগঞ্জে পল্লীবন্ধু কোল্ড স্টোরেজ, বারিধারার ফ্ল্যাট (প্রেসিডেন্ট পার্ক, যেখানে তিনি বসবাস করছেন), গুলশানের ফ্ল্যাট, বনানী বিদ্যানিকেতনের বিপরীতে অবস্থিত একটি ফ্ল্যাট, বনানী ইউআই শপিং কমপ্লেক্সের দু’টি দোকান, রংপুর শহরে ৬৫ শতক জমির ওপর প্রতিষ্ঠিত বাসভবন (পল্লী নিবাস) ও নিজের নামে কেনা পাঁচটি গাড়ি।

আত্মজীবনীতে এরশাদ তিন ছেলে এক মেয়ের কথা উল্লেখ করলেও তাদের কোনও শর্ত রাখা হয়নি ট্রাস্টে। এ বিষয়ে এরশাদের ঘনিষ্ঠরা জানান, ওই ছেলে-মেয়েদের তিনি প্রতিষ্ঠিত করে দিয়েছেন। 

২০১৬ সালে অমর একুশে গ্রন্থমেলায় আকাশ প্রকাশনী থেকে এরশাদের এই আত্মজীবনী গ্রন্থটি প্রকাশিত হয়।

এইচএম/এসএমএম

আরও পড়ুন