• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৩, ২০১৯, ০২:৪০ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৩, ২০১৯, ০২:৫৫ পিএম

নারী ও শিশু অধিকার রক্ষায় বিএনপির জাতীয় কমিটি ঘোষণা

নারী ও শিশু অধিকার রক্ষায় বিএনপির জাতীয় কমিটি ঘোষণা
বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলন -ছবি : জাগরণ

নারী ও শিশুদের অধিকার রক্ষায় বিএনপি ‘নারী ও শিশু অধিকার ফোরাম’ নামের একটি নতুন জাতীয় কমিটি ঘোষণা করেছে। দেশের যেকোনো প্রান্তে নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটলে কমিটিটি ওই এলাকায় গিয়ে ঘটনাস্থল পরিদর্শন ও করণীয় নির্ধারণ করে বিভিন্ন কর্মসূচি ও পদক্ষেপ গ্রহণ করবে বলে গণমাধ্যমকে জানানো হয়েছে।

শুক্রবার (২৩ আগস্ট) দুপুরে রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ জাতীয় কমিটি ঘোষণা করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। 

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়কে প্রধান উপদেষ্টা, স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমানকে আহ্বায়ক, দলের জাতীয় নির্বাহী কমিটির সদস্য অ্যাড. নিপুন রায় চৌধুরীকে সদস্য সচিব করে মোট ৬৬ সদস্য বিশিষ্ট শক্তিশালী এ কমিটি ঘোষণা করা হয়েছে। এছাড়াও বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার সমিতির সাবেক সভাপতি অ্যাড. খন্দকার মাহবুব হোসেন, সাবেক এটর্নি জেনারেল অ্যাড. এ জে মোহাম্মদ আলী, ডা. এ জেড এম জাহিদ হোসেন, সুপ্রিম কোর্ট বার সমিতির সাবেক সভাপতি অ্যাড. জয়নুল আবেদীন, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাড. রুহুল কবির রিজভীকে উপদেষ্টা ঘোষণা করা হয়।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ঘোষিত কমিটির আহ্বায়ক বেগম সেলিমা রহমান বলেন, বাংলাদেশ আজ পরিণত হয়েছে ধর্ষণের লীলাভূমিতে। বখাটে, পাড়ার মাস্তান, কর্মকর্তা, বাস কন্ডাক্টর, শিক্ষক ও মাদ্রাসার প্রিন্সিপালসহ কিছু বিকৃত মানুষের লালসার শিকার নারী ও শিশুরা। ৯ মাস বয়স থেকে ৮০ বছরের বৃদ্ধাসহ ধর্ষকের লোলুপ দৃষ্টি থেকে কেউ বাদ যাচ্ছে না। এমনকি রেহাই পাচ্ছেন না বাকপ্রতিবন্ধী ও পাগলও। রাস্তা-ঘাট, বাস বা ট্রেন, স্কুল, কলেজ, মাদ্রাসা, হাসপাতাল, এমনকি পুলিশ স্টেশন কোথাও নারীরা নিরাপদ নয়। 

 বিএনপির সিনিয়র এই নেত্রীর অভিযোগ বর্তমান সরকারের আমলেই নারী ও শিশু নির্যাতন অতীতের সকল রেকর্ড অতিক্রম করেছে। কারণ অধিকাংশ নির্যাতনকারী সরকারি দলের সঙ্গে সম্পর্কযুক্ত। এ কারণে এই ধরণের জঘন্য অপরাধের সঙ্গে জড়িত থাকার পরেও তাদের কেশাগ্রও কেউ স্পর্শ করতে পারছে না। এরা আইনের আওতার বাইরে থাকছে।

তিনি জানান, বিএনপি দেশের নারী ও শিশুদের অধিকার রক্ষায় অগ্রণী ভূমিকা পালনের লক্ষ্য নিয়ে ‘নারী ও শিশু অধিকার ফোরাম’ শিরোনামে একটি জাতীয় কমিটি গঠন করেছে। বর্তমান ভয়াবহ অনাচার-দুরাচারের বিরুদ্ধে এটি আমাদের একটি সামাজিক আন্দোলন।  সংবাদ সম্মেলনে সেলিমা রহমান নারী ও শিশু অধিকার ফোরামের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে গয়েশ্বর চন্দ্র রায় বলেন, বিএনপি একটি রাজনৈতিক সংগঠন। সমাজ উন্নয়নের লক্ষ্য পূরণে গণভিত্তিক রাজনৈতিক দল অঙ্গীকারাবদ্ধ। গণতান্ত্রিক চেতনায় উদ্বুদ্ধ রাজনৈতিক দল সামাজিক অধঃপতনের অরাজক পরিস্থিতির সময় নির্বিকার বসে থাকতে পারে না। খুন-ধর্ষণের পৈশাচিক বিকৃতি আমাদের রাষ্ট্র সমাজকে গ্রাস করে ফেলেছে। আইনের প্রয়োগ নেই বলেই সমাজবিরোধীরা ধর্ষণ-নিপীড়ণে উৎসাহিত হচ্ছে।

তিনি আরও বলেন, বর্তমান সরকারের আমলে জিম-মিম-তনু-মিতু-খাদিজাদের আহাজারীতে আকাশ-বাতাস ভারী হয়ে আছে। শুধুমাত্র গত ৬ মাসেই ৪৯৬ জন্য কন্যা শিশু গণধর্ষণের শিকার হয়েছে, এদের মধ্যে নির্যাতনের পর হত্যা করা হয়েছে ২৩ জনকে।

এ সময় বিএনপির নব গঠিত নারী ও শিশু অধিকার ফোরামের প্রধান উপদেষ্টা গয়েশ্বর চন্দ্র রায় নারী ও শিশু অধিকার ফোরামের কর্মসূচি ঘোষণা করেন। এর মধ্যে রয়েছে-  ঘটনাস্থল পরিদর্শন ও করণীয় নির্ধারণ। জেলা পর্যায়ের মানববন্ধন/স্মারক লিপি পেশ/বিক্ষোভ মিছিল/জনমত তৈরীর লক্ষ্যে সেমিনার। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ মহিলা দলের তাৎক্ষণিক কর্মসূচি পালন। আইনজীবী ফোরাম ও মহিলা আইনজীবীদের নিয়ে কর্মসূচি পালন। 


টিএস/একেএস

আরও পড়ুন