• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২৫, ২০১৯, ০২:৩৪ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৫, ২০১৯, ০৫:১৩ পিএম

সংসদের বাইরে জনস্বার্থে করা আইন সংশোধন সম্ভব নয় : সেতুমন্ত্রী 

সংসদের বাইরে জনস্বার্থে করা আইন সংশোধন সম্ভব নয় : সেতুমন্ত্রী 
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের -ফাইল ছবি

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সড়ক পরিবহন আইন ২০১৮ জনস্বার্থে করা হয়েছে। সংসদের বাইরে এ আইন সংশোধন বা স্থগিত করার কোনো সুযোগ নেই। এ আইনের কোথাও সংশোধন করতে হলে জাতীয় সংসদে ফেরত পাঠাতে হবে।  

সোমবার (২৫ নভেম্বর) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সমসাময়িক প্রসঙ্গে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সেতুমন্ত্রী বলেন, নানা অচলাবস্থার কারণে সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা সাময়িক শিথিল করা হয়েছে। পরীক্ষা-নিরীক্ষার পর আইন কার্যকর করা হবে।

‘জাতীয় সংসদে সড়ক পরিবহন আইন পাস করেও তা কার্যকর করতে পারছে না পরিবহন নেতাদের চাপে, সরকার কি তাদের কাছে জিম্মি’ এ প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, না সরকার কারো কাছে জিম্মি না। তবে বিষয়টি আপনারাও জানেন, একটা অচলাবস্থা সৃষ্টি হয়েছিল। দু’দিন ধরে পরিবহন বন্ধ থাকায় জনভোগান্তি বেড়েছিল। যেহেতু পরিবহন নেতাদের পক্ষ থেকে এ আইনের কয়েকটি ধারা নিয়ে আপত্তি উঠেছে, সেটা আমরা এখন যাচাই-বাছাই করছি। কোনো অসঙ্গতি থাকলে তা আবার সংসদেই উত্থাপন করতে হবে। আমাদের পিছু হটার কিছুই নেই। জিম্মিরও বিষয় নেই।

ওবায়দুল কাদের বলেন, বিআরটিএ’র জনবল বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। দ্রুত লাইাসেন্স ও গাড়ির ফিটনেসের কাজ সম্পন্ন করা হচ্ছে। সাধারণ মানুষদের মাঝে সচেতনতাও বেড়েছে। সড়কে শৃঙ্খলা ফেরাতে প্রধানমন্ত্রীর চ্যালেঞ্জ। আমরা সেই লক্ষ্য নিয়ে এগুচ্ছি।

বিএনপির অনুমতি ছাড়া সমাবেশের ঘোষণা সম্পর্কে মন্ত্রী বলেন, বিএনপির সময়ে আমদেরও অনুমতি নিয়েই সভা-সমাবেশ করতে হয়েছিল। কখনো কখনো দুপুরের সমাবেশের অনুমতি পেয়েছিলাম সকালে। 

তিনি বলেন, অনুমতি ছাড়া সমাবেশ করতে শক্তি লাগে। বিএনপির তো সেই শক্তি নেই। তাদের দলের চেয়ারপারসনের মুক্তির দাবিতে ৫০০ লোকের একটি জমায়েত করতে পারে না, তারা আবার অনুমতি ছাড়া সমাবেশ করবে। বিএনপির সেই সক্ষমতা নেই।

এমএএম/একেএস/টিএফ

আরও পড়ুন