• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৬, ২০১৯, ০৭:২৩ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৬, ২০১৯, ০৭:২৩ পিএম

‘ডেঙ্গুর বিস্তার রোধে সরকার কার্যকরী ব্যবস্থা গ্রহণ করছে’

‘ডেঙ্গুর বিস্তার রোধে সরকার কার্যকরী ব্যবস্থা গ্রহণ করছে’
শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী জনাব মহিবুল হাসান চৌধুরী এম.পি- ফাইল ছবি

ডেঙ্গুর বিস্তার রোধে ইতোমধ্যে সরকার কার্যকরী ব্যবস্থা গ্রহণ করছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী জনাব মহিবুল হাসান চৌধুরী এম.পি। 

মঙ্গলবার (৬ আগস্ট) সকাল ১১টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আয়োজনে ‘নিজ আঙ্গিনা পরিষ্কার রাখি, সবাই মিলে সুস্থ থাকি’ স্লোগানকে সামনে রেখে ডেঙ্গু বিষয়ক সচেতনতা সৃষ্টি ও মশক নিধন কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 

তিনি আরো বলেন, দীর্ঘমেয়াদীভাবে ডেঙ্গুর বিস্তার রোধ ও নির্মূল করার জন্য দেশের বিভিন্ন গবেষক, চিকিৎসক, বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিশেষজ্ঞদের একসাথে করে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মাধ্যমে সিটি করপোরেশন ও বিভিন্ন এজেন্সির সাথে একত্রে কাজ করবে। সরকারের প্রচেষ্টার পাশাপাশি আমাদের প্রত্যেকের নিজ নিজ আঙ্গিনা ও আবাসস্থল পরিষ্কার করার উদ্যোগ গ্রহণ করতে হবে, এতে করে স্বল্পসময়ের জন্য হলেও ডেঙ্গু থেকে আমরা মুক্তি পাবো।

সভাপতির বক্তব্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, শুধুমাত্র ঔষুধ প্রয়োগ করে ডেঙ্গু মোকাবিলা করা সম্ভব নয়, এজন্য প্রয়োজন সকলের মধ্যে জনসচেতনতা। যে যার আবাসস্থল ও আশপাশের পরিবেশ পরিষ্কার পরিচ্ছন্ন করার মাধ্যমে এই দুর্যোগ মেকোবিলা করতে পারি। এজন্য সকলকে এগিয়ে আসতে হবে। 

তিনি আরো বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে যে সকল শিক্ষার্থী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে তাদের আর্থিক ও চিকিৎসা সহায়তা প্রদান করা হয়েছে এবং এই সহযোগিতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে। 

রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন- ট্রেজারার অধ্যাপক মো. সেলিম ভূঁইয়া। এছাড়াও লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীন, ফার্মেসী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবু জাফর 
মোহাম্মদ রুহুল মোমেন, প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আবদুল আলীম, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নূর মোহাম্মদ, প্রক্টর ড. মোস্তফা কামাল, ন্যাশনাল মেডিকেল কলেজের কনসালটেন্ট ড. মিজানুর রহমান কল্লোল প্রমুখ বক্তব্য প্রদান করেন। 

ডেঙ্গু বিস্তার ও প্রতিরোধ বিষয়ক তার গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ফারজানা ইসলাম । 
পরে বেলা ১.৩০ মিনিটে ডেঙ্গু বিষয়ক সচেতনতা সৃষ্টি উপলক্ষে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি ভাষা শহীদ রফিক ভবন প্রাঙ্গণ থেকে শুরু হয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে। র‌্যালিতে উপস্থিত ছিলেন- উপমন্ত্রী, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ট্রেজারার, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর আব্দুর রহমান মিয়াজী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

টিএফ

আরও পড়ুন