• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২৩, ২০১৯, ১২:২৯ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৩, ২০১৯, ১২:২৯ পিএম

ময়মনসিংহে অসুস্থ ৩০ ছাত্রকে হাসপাতালে ভর্তি

ময়মনসিংহে অসুস্থ ৩০ ছাত্রকে হাসপাতালে ভর্তি

ময়মনসিংহ নগরীর নাসিরাবাদ কলেজ হোস্টেলের ৩০ শিক্ষার্থী হঠাৎ অসুস্থ হয়ে পড়ায় তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। ধারণা করা হচ্ছে, তারা পানিবাহিত রোগে আক্রান্ত হয়েছে। তবে চিকিৎসকরা তাদের রোগের কারণ সম্পর্কে এখনো কিছু জানাননি।

অসুস্থ ছাত্ররা জানান, বৃহস্পতিবার (২১ মার্চ) রাতে প্রায় তিন ঘণ্টা বিদ্যুৎ ছিল না। এ সময় হোস্টেলে পানি না থাকায় তারা পাশের মসজিদ থেকে পানি পান করেন। শুক্রবার (২২ মার্চ) দুপুর থেকে তারা জ্বর, মাথাব্যথা ও পেট ব্যথায় আক্রান্ত হতে থাকেন। এভাবে একে একে ৩০ জন ছাত্রের একই ধরনের সমস্যা দেখা দেয়। পরে তাদের ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

খোঁজ নিয়ে জানা যায়, ওই কলেজের ২২ শিক্ষার্থী হাসপাতালের ১৫নং ওয়ার্ডে চিকিৎসা নিচ্ছেন। আর কয়েকজন চিকিৎসা নিয়ে চলে গেছেন।  

হাসপাতালের ডাক্তাররা জানান, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে শিক্ষার্থীরা পানিবাহিত কোনো রোগে আক্রান্ত। তবে এ ব্যাপারে পরীক্ষা-নিরীক্ষা চলছে।

এদিকে ময়মনসিংহে পানিবাহিত ডায়রিয়া রোগের প্রকোপ বাড়ছে। গত ২৫ ফেব্রুয়ারি থেকে এ রোগে আক্রান্ত হয়ে সহস্রাধিক শিশু, নারী ও পুরুষ হাসপাতালে ভর্তি হয়েছে। রোগের কারণ অনুসন্ধানে সরেজমিনে কাজ করছে চারটি মেডিকেল টিম। ১১ মার্চ সিটি করপোরেশনের সরবরাহকৃত পানি পরীক্ষার জন্য জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে লিখিত পত্র দেয় পৌরসভা কর্তৃপক্ষ। এরপর ময়মনসিংহ আঞ্চলিক পানি পরীক্ষাগারের পরীক্ষককরা কাজ শুরু করেন। ওই পরীক্ষায় ময়মনসিংহ সিটি করপোরেশনের পানিতে মানবদেহের জন্য ক্ষতিকর ‘ফিকাল কলিফর্ম’ নামক এক ধরনের ব্যকটেরিয়ার সন্ধান পাওয়া গেছে। তাদের  ধারণা, ক্ষতিকর এই ব্যাকটেরিয়ার কারণেই পানিবাহিত এ রোগের  সৃষ্টি হতে পারে।

জনস্বাস্থ্য প্রকৌশল ময়মনসিংহের অঞ্চলিক পরীক্ষাগারের সিনিয়র ক্যামিস্ট মো. আনিছুর রহমান খান সাংবাদিকদের জানান, সিটি করপোরেশনের চিঠি পেয়ে ওই দিনই নগরীর পুলিশ লাইন, গলগন্ডা, খাগডহর, কাচিঝুলি, কাশর, ঢোলাদিয়াসহ ১০টি স্পট থেকে নমুনা পানি সংগ্রহ করেন তারা। ওই পানি পরীক্ষার পর ঢোলাদিয়া ও কাচিঝুলি এলাকার পানিতে মানবদেহের জন্য ক্ষতিকর ‘ফিকাল কলিফর্ম’ নামক এক ধরনের ব্যাকটেরিয়ার উপস্থিতি পাওয়া গেছে।

ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী মো. আনোয়ার হোসেন বলেন, বিষয়টি নিয়ে পানি এবং স্বাস্থ্য শাখার চারটি টিম সরেজমিনে কাজ করছে। ইতিমধ্যে পানি পরীক্ষার রিপোর্ট হাতে পেয়েছি। যে দুটি এলাকার পানিতে অল্প পরিমাণে ওই ব্যাকটেরিয়ার উপস্থিতি পাওয়া গেছে ওইসব এলাকাবাসীকে সরবরাহকৃত পানি পান না করার জন্য পরামর্শ দেয়া হয়েছে।

এসসি/