• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১৭, ২০১৯, ০৯:২১ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৭, ২০১৯, ০৩:৩৮ পিএম

শাহরাস্তিতে সড়ক সংস্কার কাজে অনিয়মের অভিযোগ

শাহরাস্তিতে সড়ক সংস্কার কাজে অনিয়মের অভিযোগ
চাঁদপুরের শাহরাস্তি উপজেলার দোয়াভাঙ্গা-সূচিপাড়া-মোল্লারদরজা সড়কের প্রশস্তকরণ প্রকল্পে অনিয়ম -ছবি : সংগৃহীত

চাঁদপুরের শাহরাস্তি উপজেলার দোয়াভাঙ্গা-সূচিপাড়া-মোল্লারদরজা সড়কের প্রশস্তকরণ প্রকল্পে অনিয়ম নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড় বইছে। অভিযোগ উঠেছে, ওই সড়ক সংস্কার কাজে বরাদ্ধকৃত প্রায় ৫০ কোটি টাকা লুটপাট করে নিম্নমানের পোড়ামাটি ব্যবহার, ইটের পরিবর্তে নিম্নমানের শেওলাযুক্ত পাথর দিয়ে ম্যাকাডম ও অনেক ক্ষেত্রে রাবিশ দিয়ে সংস্কার কাজ চলছে।

 

সরেজমিনে গিয়ে দেখা যায়, শাহরাস্তি উপজেলার প্রধান সড়ক দোয়াভাঙ্গা-সূচিপাড়া-উঘারিয়া সড়ক। এই সড়ক উপজেলা পরিষদ, থানা ও পৌরভবন ছাড়াও প্রায় ১৫টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের চলাচলের মাধ্যম। জানতে চাইলে ঠাকুর বাজারের জনৈক ব্যবসায়ী বলেন, দীর্ঘ প্রতীক্ষার পর এই সড়কটি সংস্কার চলছে। কিন্তু নিম্নমানের ইট আর ম্যাকাডম দেখে মনটা খারাপ হয়ে গেল। কাজের মান ভালো হবে না।

-ছবি ফেইসবুক থেকে সংগৃহীত 

 

উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক মাহফুজুল কবীর তার ফেসবুকে সম্প্রতি সড়কের নিম্নমানের কাজের চিত্র ও বিবরণ তুলে ধরে প্রতিবাদ করেন। তিনি দাবি করেন, সাধারণ জনগণ এ সকল অনিয়মের বিরুদ্ধে প্রতিবাদ করলে ঠিকাদারের লোকজন রক্তচক্ষু প্রদর্শন করেছে। তারা দাম্ভিকতার সঙ্গে বলছে অফিসে কমিশন দিয়েছি। কিছু করার নাই! কর্তৃপক্ষের কোন তদারকি নাই। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সোচ্চার হওয়ার দাবি জানায় যুবলীগের এই নেতা।

স্থানীয় বাসিন্দা আসিফ মাহমুদের পোস্ট - ছবি : ফেইসবুক থেকে সংগৃহীত

অপরদিকে, স্থানীয় বাসিন্দা আসিফ মাহমুদ লিখেছেন, ‘নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়ে চাকিনাকা কইরা দিলো রানা বিল্ডার্স।’

এ বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স রানা বিল্ডার্সের প্রকৌশলী মো. সাব্বিরের সঙ্গে কথা হয়। তিনি মুঠোফোনে বলেন, ‘বড় কাজ। আংশিক অংশ দেখে কাজের মান খারাপ তা নির্ণয় কার ঠিক না। আমরা চেষ্টা করছি কাজের মান ভালো করার।’

জানতে চাইলে চাঁদপুর সড়ক ও জনপথ অধিদফরের নির্বাহী প্রকৌশলী জহিরুল ইসলাম বলেন, পুরো কাজের কোন অংশে নিন্মমানের কাজ হয়েছে তা নির্ধারণ করতে হবে। তারপর প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া যাবে। এই সড়কটি গুরুত্বপূর্ণ। এখানে কাজের মান খারাপ হলে চলবে না।

একেএস