• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২০, ২০১৯, ০৯:১৮ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২০, ২০১৯, ০৬:০৬ পিএম

চাঁদপুর হাসপাতালে কয়েকদিনে ২শ শিশু ভর্তি

চাঁদপুর হাসপাতালে কয়েকদিনে ২শ শিশু ভর্তি
চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে শিশু ওয়াডে আক্রান্ত শিশুদের মেঝেতে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে -ছবি : জাগরণ

গত কয়েকদিন ধরে নানা রোগে আক্রান্ত হয়ে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ভর্তি হচ্ছে শিশুরা। বর্তমানে হাসপাতালে প্রায় ২শ শিশু ভর্তি রয়েছে। নির্ধারিত বেড শেষ হয়ে যাওয়ায় শিশুদের হাসপাতালের মেঝেতে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে। এছাড়াও জেলার সবকটি হাসপাতালে শিশু রোগীর সংখ্যা বাড়ছে।    

জানা যায়, আবহাওয়ার বিরূপ প্রতিক্রিয়ার কারণে নিউমোনিয়া, লোটা ভাইরাস, ভ্রুন কার্টিজ, শ্বাস-প্রশ্বাস কষ্ট জনিত রোগে ১ থেকে ৩ বছরের শিশুরা বেশি আক্রান্ত হচ্ছে।

হাসপাতাল সূত্রে জানা যায়, শিশু ওয়ার্ডে নির্ধারিত বেড রয়েছে ৩০টি। স্পেশাল বেড রয়েছে ৬টি। কিন্তু গত বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাত ১২টার পর থেকে বিকাল পর্যন্ত আক্রান্ত শিশু ভর্তি হয়েছে ১০৮ জন। এর মধ্যে রাত থেকে সকাল ১০টা পর্যন্ত ৫৫ জন এবং সকাল থেকে বিকাল পর্যন্ত ভর্তি হয়েছে ৫৩ জন শিশু। গত কয়েকদিন একই অবস্থা রয়েছে। প্রতিদিন গড়ে ৪০-৫০ জন শিশু ভর্তি হচ্ছে।

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক মো. আনোয়ারুল আজিম জানান, বর্তমান আবহাওয়া দিনে গরম রাতে ঠাণ্ডা। এমন আবহাওয়ার কারণে এ ধরনের রোগ বেশি দেখা দেয়। কয়েকদিন প্রচণ্ড গরমের কারণে শিশুরা বেশি আক্রান্ত হচ্ছে। আবার গভীর রাতে ঠাণ্ডা লাগে। এতে শিশুদের ফুসফুসের সমস্যা হয়। তিনি বলেন, ১৭ এপ্রিল রাত ১২টার পর থেকে ১৮ এপ্রিল বিকাল পর্যন্ত হাসপাতালে মোট ৩৮৬ জন রোগী ভর্তি হয়েছে। এদের মধ্যে ১০৮ জন শিশু ও অন্যান্যরা প্রাপ্তবয়স্ক পুরুষ-মহিলা ও গাইনি বিভাগে ভর্তি রোগী। তবে নিউমোনিয়া ও ভ্রুন কার্টিজ জনিত শিশু রোগীর সংখ্যা বেশি।

তিনি আরও বলেন, এসব রোগ থেকে রক্ষা পাওয়ার জন্য পিতা-মাতাকে সচেতন হতে হবে। শিশুদের শরীর ঘামলে তা মুছে দিতে হবে। তাদেরকে পাতলা পোষাক পরিধান করাতে হবে। সচেতন হলে এ রোগের প্রকোপ থেকে রক্ষা পাওয়া সম্ভব।

একেএস