• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২১, ২০১৯, ০২:০৯ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২১, ২০১৯, ০২:০৯ পিএম

নড়াইলে কারিগরি প্রশিক্ষণ নিয়ে অনেকে স্বাবলম্বী 

নড়াইলে কারিগরি প্রশিক্ষণ নিয়ে অনেকে স্বাবলম্বী 

নড়াইল কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) থেকে প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বী হচ্ছেন অনেকে। প্রশিক্ষণ নিয়ে দক্ষজন শক্তি হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করছেন তারা। এখানে ১৮টি কোর্সে যুবক-যুবতীদের প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। 

জানাগেছে, নড়াইল-মাগুরা সড়কের দুর্গাপুর-ডুমুরতলা এলাকায় নড়াইল কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠিত। এখান থেকে ড্রাইভিং, অটোম্যাকানিক্স, গার্মেন্টস, ইলেকট্রিক্যাল, রেফ্রিজারেশন, সিভিল কনস্ট্রাকশন, ড্রেস মেকিং মিড লেবেল গার্মেন্টস সুপারভাইজিং, ওয়েলডিং এন্ড ফেব্রিকেশনসহ ১৮টি ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। যারা বিদেশে চাকরি করতে যেতে চান তাদের এখানে ৩ দিনের একটি কোর্স করা বাধ্যতামূলক। সেক্ষেত্রে তারা বিদেশ যাওয়ার পূর্বে স্মার্টকার্ড পাবেন। প্রতি ৪ মাস পর পর ড্রাইভিং কোর্সে ৪০ জন করে ট্রেনিং দেওয়া হয়। ট্রেনিং শেষে তাদের ড্রাইভিং লাইসেন্সের দায়িত্ব প্রতিষ্ঠান গ্রহণ করে থাকে। প্রশিক্ষণ কেন্দ্রে ১২ জন ইনসাট্রাকটর ও ৬ জন কর্মচারী কর্মরত রয়েছেন এখানে। 

শিক্ষার্থী রফিকুল ইসলাম বলেন, আমি নড়াইল কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) থেকে প্রশিক্ষণ নিয়ে ব্যবসা করছি প্রতি মাসে খরচ বাদে ১৫ থেকে ১৮ হাজার টাকা আয় করছি। মা-বাবা পরিবার নিয়ে ভালো আছি।

সাবেরা খানম বলেন, টিটিসি থেকে প্রশিক্ষণ নিয়ে বাড়ির কাজের পাশাপাশি পোশাক তৈরি করে প্রতিমাসে এখান থেকে ৭ থেকে ৮ হাজার টাকা বাড়তি টাকা আয় করছি।

ইন্সট্রাকটর সাইফুজ্জামান বলেন, শিক্ষত বেকার যুবকরা এখন আর চাকরির জন্য ধর্না না দিয়ে নড়াইল কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রশিক্ষণ নিয়ে শিক্ষার্থীরা নিজের পায়ে দাঁড়াচ্ছে। প্রশিক্ষণ প্রাপ্তদের সরকার ঋণ প্রদানের ব্যবস্থা করেছেন ব্যবসা-বাণিজ্য করার জন্য।

নড়াইল কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) অধ্যক্ষ মোহম্মদ শামীম হোসেন জানান, বর্তমানে নড়াইল কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি)তে ৪শ ৭৫ জন শিক্ষার্থী প্রশিক্ষণ নিচ্ছেন। সকল শিক্ষার্থীদের সরকারি বৃত্তি প্রদান করা হয়। আবাসিক ও অনাবাসিক ব্যবস্থাও রয়েছে এখানে। দিন দিন এখানে প্রশিক্ষণার্থীদের সংখ্যা বাড়ছে।

কেএসটি