• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৯, ২০১৯, ১১:১৩ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৯, ২০১৯, ০৫:২১ পিএম

বরগুনায় ভেঙে পড়লো স্কুল ভবনের ছাদ ও বিমের একাংশ 

বরগুনায় ভেঙে পড়লো স্কুল ভবনের ছাদ ও বিমের একাংশ 
বরগুনায় স্কুল ভবনের ছাদ ও ভিমের একাংশ ভেঙে পড়েছে- ছবি: জাগরণ

বরগুনার আমতলী উপজেলার হলদিয়া ইউনিয়নের দক্ষিণ তক্তাবুনিয়া জগৎচাঁদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষের ছাদের একাংশ ও বিম ভেঙে পড়েছে। গত বুধবার সকাল নয়টার সময় ক্লাস চলাকালে এ ঘটনা ঘটে। তবে অল্পের জন্য বেঁচে যায় শিক্ষার্থীরা। 

বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল্লাহ জানান, গত বুধবার চতুর্থ শ্রেণির কক্ষে ছাদের একাংশ ও ভিম ধসের ঘটনা ঘটছে। সকালে ওই শ্রেণিতে প্রাক প্রাথমিকের শিক্ষার্থীদের ক্লাস চলছিল। এ সময় ভিম ধসে পড়তে দেখে শিক্ষার্থী ও শিক্ষক দৌঁড়ে শ্রেণি কক্ষের বাইরে চলে যান। বিদ্যালয়ে ৪টি কক্ষ রয়েছে। এর মধ্যে একটি অফিস। বাকী তিনটি শ্রেণি কক্ষ হিসেবে ব্যবহার করা হত। এখন বিদ্যালয়ের প্রতিটি কক্ষের ভিমে ফাটল ধরেছে। ছাদ থেকে পলেস্তারা খসে পড়ছে। এ অবস্থায় শিক্ষার্থীরা আতঙ্কের ক্লাস করছে। 

 

বিদ্যালয় সূত্রে জানা গেছে, ২০০১-০২ অর্থবছরে এলজিইডির অর্থায়নে প্রায় আট লাখ টাকা ব্যয়ে এ স্কুল ভবনটি তৈরি করা হয়েছিল। কিন্তু তার পরে এ ভবনের আর কোনো সংস্কার করা হয়নি। এখন এই জরাজীর্ণ ও ঝুঁকিপূর্ণ ভবনে শিক্ষার কার্যক্রম চলছে।

স্কুলের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী অনিক, তুষার, ও চাঁদনী জানায়, তাদের কষ্টের শেষ নেই। তারা শ্রেণিকক্ষে বৃষ্টিতে ভিজে আর রোদে পুড়ে লেখাপড়া করে। 

বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল্লাহ জানান, বিদ্যালয় ভবনটি স্থাপনের পর আর কোনো সংস্কার করা হয়নি। ফলে এখন ভবনটি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। ভবনটি সংস্কারের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অনেকবার আবেদন করা হয়েছে। কিন্তু কোনো কাজ হয়নি। 

আমতলী উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মজিবুর রহমান জানান, বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে দ্রুত ব্যবস্থা নেয়া হবে। 
আমতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা সরোয়ার হোসেন জানান, ঝুঁকিপূর্ণ শ্রেণি কক্ষে পাঠদান বন্ধ করে দেয়া হয়েছে।

টিএফ