• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২, ২০১৯, ০৩:৩৯ পিএম
সর্বশেষ আপডেট : মে ২, ২০১৯, ০৯:৪৭ পিএম

১১দিনে সাড়ে ৮ হাজার ডায়রিয়া রোগী আইসিডিডিআর,বি-তে

১১দিনে সাড়ে ৮ হাজার ডায়রিয়া রোগী আইসিডিডিআর,বি-তে

গত ১১দিনে প্রতিদিন গড়ে ৭৬৬জন ডায়রিয়া রোগী ভর্তি হয়েছেন ঢাকাস্থ আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি) হাসপাতালে। এই হিসাব পাওয়া গেছে গত ২১ এপ্রিল থেকে ১ মে এর তথ্য বিশ্লেষণ করে।। অত্যাধিক দাবদাহের প্রভাবে দূষিত পানি পান, খাদ্যে বিষক্রিয়ার প্রভাবে তারা ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন বলে আইসিডিডিআর,বি জানিয়েছে।

মেডিসিন বিশেষজ্ঞ ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মেডিসিন বিভাগের প্রাক্তন প্রধান অধ্যাপক এবিএম আবদুল্লাহ দৈনিক জাগরণকে জানান, এই ঋতুতে ডায়রিয়ার এমন প্রকোপ দেখা দিয়েই থাকে। মাত্রাতিরিক্ত তৃষ্ণা থেকে মানুষজন পথঘাট থেকে পানি পান করে ফেলে, যা স্বাস্থ্যসম্মত নয়। কিন্তু দ্রুত তৃষ্ণা নিবারণ করতে দিয়ে মানুষজন সে কথা ভুলে যায়। সচেতনতা বৃদ্ধি পেলে এই ঋতুতে এর প্রকোপ কমিয়ে আনা সম্ভব।

আইসিডিডিআর,বি’র হিসাব অনুযায়ী- ৮ হাজার ৪২৯ জন রোগী ভর্তি হয়েছেন ওই ১১দিনে। তারা ঢাকা মেট্রোপলিটন ও এর আশপাশের এলাকার বাসিন্দা। রোগীর মধ্যে ৫ বছরের কম বয়সী শিশুর হার গড়ে ৩০-৩৬ শতাংশ।

অধ্যাপক এবিএম আবদুল্লাহ বলেন, ডায়রিয়া তো মূলত পানিবাহিত রোগ। এজন্য বিশুদ্ধ পানি পানের অভ্যাস গড়ে তুলতে হবে। রাস্তাঘাটের দোকানপাটের জারের পানি, খোলা পানি পানের অভ্যাস পরিহার করা জরুরি। তাছাড়া রাস্তাঘাটের খোলা নানা ধরণের খাবার, অপরিচ্ছন্ন জীবনযাপন থেকেও ডায়রিয়া হয়ে যায়। এসব মেনে চললে ডায়রিয়া থেকে সুরক্ষিত থাকা যায়।

গত ১ এপ্রিল থেকে গত ১১ এপ্রিল পর্যন্ত ৮ হাজার ৩৫১ জন রোগী ভর্তি হয়েছিল আইসিডিডিআর,বি’র হাসপাতালে।

আরএম/এসজেড