• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৫, ২০১৯, ০৮:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ৬, ২০১৯, ০২:৩৯ এএম

নাটোরের নর্থ বেঙ্গল সুগার মিলের গণহত্যা দিবস পালিত

নাটোরের নর্থ বেঙ্গল সুগার মিলের গণহত্যা দিবস পালিত

নাটোরের গোপালপুরের নর্থ বেঙ্গল সুগার মিলের গণহত্যা দিবস উপলক্ষে আজ (৫ মে)। ১৯৭১ সালের এই দিনে পাকসেনা ও রাজাকাররা নর্থ বেঙ্গল সুগামিল দখল করে ১৫০ জন কর্মকর্তা-কর্মচারীকে হত্যা করে। স্বাধীনতার পর থেকে প্রতি বছর এই দিনটিকে যথাযোগ্য মর্যাদায় নর্থ বেঙ্গল সুগার মিলের গণহত্যা দিবস হিসেবে পালন করা হয়। 

গণহত্যা দিবস উপলক্ষে রোববার সকাল ১১টার দিকে সুগারমিল চত্বরে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

১৯৭১ সালের ৫ মে পাকসেনা ও তাদের দোসর রাজাকাররা নাটোরের গোপালপুরের নর্থ বেঙ্গল সুগামিল দখল করে নেয়। পরবর্তীতে সে সময়ের মিলের জিএম লেফট্যানেন্ট আনোয়ারুল আজিমসহ মিলের কর্মকর্তা-কর্মচারীসহ অন্তত ১৫০ জনকে মিলের অফিসার্স কোয়ার্টারের পুকুরঘাটে নিয়ে সারিবদ্ধভাবে দাঁড় করায় হানাদারের দল। এরপর একসঙ্গে গর্জে ওঠে ঘাতকদের ১৩টি মেশিনগান। একযোগে ১৫০ জনকে হত্যা করা করে পাক বাহিনীরা। মুহূর্তের মধ্যে পুকুরঘাট লাশের স্তূপে পরিণত হয়।

মৃত্যু নিশ্চিত করতে পাক বাহিনীরা বেয়নেট দিয়ে লাশগুলোকে খুঁচিয়ে খুঁচিয়ে পুকুরের পানির ফেলে দেয়। এ সময় গুলিবিদ্ধদের মধ্যে সৌভাগ্যক্রমে মাত্র ৪ জন বেঁচে যায়। তারা হলেন- আবদুল জলিল শিকদার, খোরশেদ আলম, আবুল হোসেইন, ইমাদ উদ্দিন এবং ইঞ্জিল সর্দার। স্বাধীনতার পর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে ওই পুকুরটির নামকরণ করা হয় শহীদ সাগর। আর লেফট্যান্যান্ট আনোয়ারুল আজিমের নামে গোপালপুর রেল স্টেশনটির নামকরণ করা হয় আজিমনগর।

একেএস