• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৯, ২০১৯, ১০:২৩ এএম
সর্বশেষ আপডেট : মে ৯, ২০১৯, ১০:২৩ এএম

নড়াইলে পাট চাষে আগ্রহী হচ্ছে চাষিরা

নড়াইলে পাট চাষে আগ্রহী হচ্ছে চাষিরা

নড়াইলে পাট চাষে আগ্রহী হচ্ছে চাষিরা। চলতি মৌসুমে ২০ হাজার ৬শ ১৬ হেক্টর জমিতে পাট চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ। কৃষি বিভাগের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা করায় কৃষকরা পাট চাষে বেশি আগ্রহী হচ্ছে বলে জানান কৃষি বিভাগ।

জানাগেছে, সরকারিভাবে কৃষকদের মাঝে বিশেষ প্রণোদনার মাধ্যম্যে বীজ-সার প্রদান করায় জেলায় দিন দিন পাটের আবাদ বাড়ছে। চলতি মৌসুমে ২০ হাজার ৬শ ১৬ হেক্টর জমিতে পাট চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যা গত বছরের চেয়ে ২ হাজার ৬শ ১৬ হেক্টর বেশি। গত বছর ১৮ হাজার হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছিল।

সদর উপজেলার দুর্গাপুর গ্রামের আক্তার বিশ্বাস বলেন, গত বছর পাটের দাম ভালো পাওয়ায় এ বছর এক একর জমিতে পাটের চাষ করা হয়েছে। আশা করছি ভালো পাট উৎপাদন হবে।

লোহাগড়া উপজেলার দেবী গ্রামের দুখুমিয়া বলেন, সরকার কৃষকদের সুবিধার জন্য প্রণোদনা দিচ্ছেন। উন্নত মানের বীজ-সারসহ বিভিন্ন কৃষি উপকরণ বিনামূল্যে বিতরণ করছে এতে করে পাট চাষে আগ্রহী হচ্ছে চাষিরা।

কালিয়া উপজেলার নওয়াগ্রামের বাদশা মিয়া বলেন, পাট চাষ করছি আশা করছি ভালো ফলন হবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক চিন্ময় রায় বলেন, চলতি মৌসুমে জেলায় পাট আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২০ হাজার ৬শ ১৬ হেক্টর জমিতে। কৃষি বিভাগের পক্ষ থেকে পাট চাষিদের সার্বিক সহযোগিতা করায় এবং বিগত সময়ে পাটের নায্যমূল্য পাওয়ায় জেলার কৃষকরা পাট চাষে আগ্রহী হচ্ছে বলেও জানান তিনি। 

কেএসটি