• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০১৮, ০৫:৩৩ পিএম

রাবিতে দুই বিভাগ একীভূতকরণ নিয়ে সেশন জটের শঙ্কা

রাবিতে দুই বিভাগ একীভূতকরণ নিয়ে সেশন জটের শঙ্কা
রাজশাহী বিশ্ববিদ্যালয়

 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ফলিত রসায়ন এবং রসায়ন প্রকৌশল (এপিইই) বিভাগ ও ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগ একীভূতকরণ করার দাবির পক্ষে ও বিপক্ষে মুখোমুখি অবস্থান নেয় দুই বিভাগের শিক্ষার্থীরা।

এতে অচলাবস্থা চলছে বিশ্ববিদ্যালয়ের এপিইই ও ইইই বিভাগে। দুই সপ্তাহ হয়ে  গেলেও এখনো বিষয়টির সুরাহা করতে পারেনি কর্তৃপক্ষ। এতে সেশনজটে পড়ার আশংকা করছে বিভাগ দুইটির শিক্ষার্থীরা।

বিভাগের শিক্ষার্থী রফিকুল ইসলাম জানান, ৪র্থ বর্ষ ও মাস্টার্স ছয় থেকে সাত মাসের সেশন জটে আছে। আমাদের পরীক্ষা ছিল ডিসেম্বরে যেটা জানুয়ারিতে করা হয়েছে। এতে আরও একমাস পিছালো।

এপিইই শিক্ষার্থীদের দাবি, সিলেবাস একই হলেও তাদের বিভাগকে চাকরির বাজারে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের সমমান হিসেবে গ্রহণ করা হচ্ছে না। আলাদাভাবে বিভাগের নাম উল্লেখ করাও হচ্ছে না। সমপরিমাণ পরিশ্রম করা সত্ত্বেও শিক্ষার্থীরা গুরুত্বপূর্ণ পদে আবেদন করতে পারছেন না।

বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ফয়সাল আহমেদ জানান, এটা আমাদের অস্তিত্বের প্রশ্ন। আন্দোলন চালিয়ে যাচ্ছি। আগামী ৫ ডিসেম্বর পর্যন্ত নাম পরিবর্তন না করার দাবি নিয়ে ক্লাস পরীক্ষা বর্জন অব্যাহত থাকবে। ৫ ডিসেম্বরের মধ্যে যদি সুরাহা না হয় তাহলে আগামী কর্মসূচির ঘোষণা করা হবে।

সেশনজটের বিষয়ে জানতে চাইলে এপিইই বিভাগের সভাপতি অধ্যাপক ড. আরিফুল ইসলাম নাহিদ বলেন, আগামীকাল অনুষদ কমিটির সভা আছে। এরপর ৫ ডিসেম্বর শিক্ষা পরিষদের সভা। সেদিনই এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে প্রশাসন জানিয়েছে। এর আগে কিছু বলা সম্ভব হচ্ছে না।

ইইই বিভাগের সভাপতি অধ্যাপক ড. আবু জাফর মোহাম্মদ তৌহিদুল ইসলাম আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে লিখিত দাবি জানিয়েছি। এখনও কোন দৃশ্যমান পদক্ষেপ নেয়নি। তবে সেশনজট কারোরই কাম্য নয়। প্রশাসন চাইলে অনেক কিছু করতে পারে। আমরা সবসময়ই আমাদের স্বকীয়তা চাইব।

এসব বিষয়ে বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মোহাম্মদ জাকারিয়া বলেন, সাক্ষাত ছাড়া আমি কিছু বলতে পারব না।

সূত্রে জানা যায়, গত ১১ নভেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের ৬৫ বছরের পুরানো এপিইই বিভাগকে ইইই বিভাগে একীভূতকরণের দাবিতে আন্দোলন শুরু করে এপিইই বিভাগের শিক্ষার্থীরা।

এদিকে, একীভূতকরণের বিপক্ষে অবস্থান নিয়ে মানববন্ধন, র‌্যালি, অবস্থান কর্মসূচি পালন করে আসছে ইইই বিভাগের শিক্ষার্থীরা। সোমবার একীভূতকরণ না করার দাবিতে দুপুরে নিজ বিভাগে তালা দেয় তারা।

টিএফ/আরআই