• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১৭, ২০১৯, ০৭:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৭, ২০১৯, ০৭:৪৩ পিএম

জমিতে পুকুর খননের অপরাধে ইউপি সদস্যের কারাদণ্ড

জমিতে পুকুর খননের অপরাধে ইউপি সদস্যের কারাদণ্ড

নাটোরে অবৈধ কৃষিজমিতে পুকুর খননের অপরাধে এক ইউপি সদস্যকে এক বছরের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। শুক্রবার (১৭ মে ) দুপুরের দিকে সদর উপজেলার লক্ষ্মীপুর-খেলাবাড়িয়া এলাকায় এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

সাজাপ্রাপ্ত ইউপি সদস্য হলেন নাটোর সদর উপজেলার খেলাবাড়িয়া গ্রামের মৃত রায়হান উদ্দিনের ছেলে ও স্থানীয় ইউপি সদ্স্য বাতেন শিকদার। ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন করেন নাটোর জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাছমিনা খাতুন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে সদর উপজেলার লক্ষ্মীপুর-খেলাবাড়িয়া এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এ সময় অবৈধ কৃষিজমিতে পুকুর খননের অপরাধে স্থানীয় এক ইউপি সদস্য বাতেন শিকদারকে (৪০) আটক করা হয়। পরে তাকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে এক বছরের কারাদণ্ড প্রদান করা হয়। এছাড়া আমহাটি মদনহাট পাবনা পাড়া এলাকায় অভিযান পরিচালনা করে দুটি ভ্যেকু মেশিন ও তার যন্ত্রাংশ, বেশ কেছু ব্যাটারি জব্দ করা হয়।

সরেজমিনে শুক্রবার (১৭ মে) সকাল থেকে দুপুর পর্যন্ত নাটোর সদর উপজেলার গাজিরবিল, লক্ষ্মীকান্তর বিল, শিয়ালমারিবিল, মদনহাট পাবনা পাড়াবিল ঘুরে দেখা যায়, বিভিন্ন পয়েন্টে চলছে পুকুর খননের হিড়িক। দিনরাত সাতটি এক্সকেভেটর দিয়ে চলছে খননের কাজ।

এ বিষয়ে নাটোর জেলা প্রশাসক কার্যালয়ের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাইদুজ্জামান জানান, নাটোরের ৫টি উপজেলায়ফসলি জমি নষ্ট করে পুকুর খননের ওপর নিষেধাজ্ঞা জারি করেন হাইকোর্ট। এর পর থেকেই এলাকায় মাইকিং করা হয়েছে। পুকুর খনন বন্ধে মোবাইল কোর্ট পরিচালনাসহ জড়িতদের বিরুদ্ধে মামলা করা হচ্ছে। তবে সামাজিক সচেতনতা খুবই দরকার। কয়েক দিনের মধ্যেই এই উপজেলায় পুকুর খনন বন্ধ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এনআই