• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১৮, ২০১৯, ০৭:৩০ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৯, ২০১৯, ০২:৪৪ এএম

উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

২৫ মে থেকে নতুন আন্তনগর ট্রেন ‘পঞ্চগড় এক্সপ্রেস’

২৫ মে থেকে নতুন আন্তনগর ট্রেন ‘পঞ্চগড় এক্সপ্রেস’

পঞ্চগড়-ঢাকা রুটে আগামী ২৫ মে থেকে নতুন আন্তনগর ট্রেন ‘পঞ্চগড় এক্সপ্রেস’ চালু হচ্ছে। এদিন সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ট্রেন চলাচলের উদ্বোধন করবেন বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন।

মন্ত্রী শনিবার (১৮ মে) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে ওই ট্রেন চলাচলের উদ্বোধন উপলক্ষে প্রস্তুতিমূলক মতবিনিময় সভায় এ কথা জানান।

রেলপথমন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই কয়েকটি নাম থেকে পছন্দ করে নতুন এ আন্তনগর ট্রেনটির নাম ‘পঞ্চগড় এক্সপ্রেস’ রেখেছেন। গত মঙ্গলবার (১৪ মে) প্রধানমন্ত্রী নামটির অনুমোদন দেন। বিশেষত পঞ্চগড়সহ বৃহত্তর দিনাজপুরের মানুষের প্রতি প্রধানমন্ত্রীর অগাধ ভালোবাসা ও দুর্বলতা রয়েছে। তিনি চান দেশের অন্যান্য অঞ্চলের মানুষের মতো এ অঞ্চলের মানুষও যোগাযোগের ক্ষেত্রে একইভাবে এগিয়ে যাক। রেলের নিরাপদ, সাশ্রয়ী ও আরামদায়ক সেবা উপভোগ করুক। এসব কারণেই তিনি এ অঞ্চলের মানুষকে ট্রেনটি উপহার হিসেবে দিয়েছেন।

মন্ত্রী জানান, কালোবাজারি রোধ ও মানুষের দুর্ভোগ লাঘবে অ্যাপসের মাধ্যমে টিকিট বিক্রির কার্যক্রম শুরু হয়েছে। বরাদ্দের অর্ধেক টিকিট অ্যাপসের মাধ্যমে ও অর্ধেক টিকিট কাউন্টার থেকে বিক্রি করা হচ্ছে। আর ঈদে যাত্রীদের সুবিধায় ঢাকার বিভিন্ন স্থানে টিকিট বিক্রির ব্যবস্থা নেওয়া হয়েছে।

রেলওয়ের সূত্র জানায়, ‘পঞ্চগড় এক্সপ্রেস’ ট্রেনটি কমলাপুর স্টেশনের পর বিমানবন্দর স্টেশনে সামান্য বিরতি দিয়ে পার্বতীপুর পর্যন্ত বিরতিহীনভাবে চলবে। এরপর দিনাজপুর, ঠাকুরগাঁওয়ে বিরতি দিয়ে শেষে পঞ্চগড় স্টেশনে পৌঁছাবে। অত্যাধুনিক সুযোগ-সুবিধাসম্পন্ন এ ট্রেনটিতে প্রায় ১ হাজার আসন থাকবে। আনুপাতিক হারে পঞ্চগড় ও দিনাজপুরে ৩০ শতাংশ করে এবং ঠাকুরগাঁওয়ে ২৫ শতাংশ ও পার্বতীপুরে ১৫ শতাংশ আসন বরাদ্দ থাকবে। যাত্রীর চাহিদা বিবেচনায় পরবর্তীতে আসন কমবেশি হতে পারে। ভাড়া থাকবে আন্তনগর দ্রুতযান ও একতার সঙ্গে সামঞ্জস্য রেখে।

সভায় সংসদ সদস্য মজাহারুল হক প্রধান, জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, পঞ্চগড় ১৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল এরশাদুল হক, জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, অতিরিক্ত পুলিশ সুপার নাঈমুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এহতেশাম রেজা, সদর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলামসহ রেল ও জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এনআই