• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২২, ২০১৯, ০৮:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ২২, ২০১৯, ০৮:৪৭ পিএম

পঞ্চগড়ে লটারিতে কৃষকদের নাম নির্ধারণ

পঞ্চগড়ে লটারিতে কৃষকদের নাম নির্ধারণ

পঞ্চগড়ের বোদা উপজেলায় এবার সরাসরি কৃষকদের কাছ থেকে ধান ও গম ক্রয়ের জন্য লটারির মাধ্যমে তালিকা তৈরি করা হয়েছে। বুধবার (২২ মে) দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে এই লটারি অনুষ্ঠিত হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উপজেলা খাদ্য ক্রয় কমিটি তালিকাভুক্ত ধান উৎপাদনকারী ৩৫ হাজার ১২০ জন ও গম উৎপাদনকারী ২১ হাজার ১৬০ জন কৃষকের মধ্যে লটারি করে। লটারিতে উপজেলার ১০ ইউনিয়ন ও ১টি পৌরসভায় ৮০ জন করে মোট ৮৮৮  জন ধান উৎপাদনকারী ও ৭৬ জন করে মোট ৮৩৬ জন গম উৎপাদনকারী কৃষকের তালিকা নির্ধারণ করা হয়। এসব কৃষক সর্বোচ্চ ৫০০ মেট্রিক টন করে ধান ও গম দিতে পারবেন।

উপজেলা খাদ্য বিভাগ এ বছর ৪৪২ মেট্রিক টন বোরো ধান ও ৪২৮ মেট্রিক টন গম ক্রয় করবে।

এ সময় উপজেলা চেয়ারম্যান ফারুক আলম টবি, উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহমুদ হাসান, উপজেলা খাদ্য কর্মকর্তা কামরুজ্জামান ও উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুনর রশিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

কৃষি বিভাগ জানায়, উপজেলায় এ বছর ১২ হাজার হেক্টর জমির লক্ষ্যমাত্রার বিপরীতে ১২ হাজার ৭০০ হেক্টর জমিতে বোরো ধানের চাষ হয়েছে। এ জন্য ৭২ হাজার মেট্রিক টন লক্ষ্যমাত্রার পরিবর্তে ধান উৎপাদন হয়েছে ৭৬ হাজার ২০০ মেট্রিক টন। তবে ৪ হাজার ৫০০ হেক্টর জমির লক্ষ্যমাত্রার বিপরীতে ১ হাজার হেক্টর কম জমিতে গমের চাষ হয়েছে। এ জন্য ১৬ হাজার ৬৫০ মেট্রিক টন লক্ষ্যমাত্রার পরিবর্তে ১২ হাজার ৯৫০ মেট্রিক টন গম উৎপাদন হয়েছে।

উপজেলা চেয়ারম্যান ফারুক আলম টবি বলেন, উৎপাদনের তুলনায় অনেক কম ধান-গম সংগ্রহ করা হচ্ছে। এর পরও সরাসরি কৃষকদের সুবিধা দিতেই লটারিতে তাদের নাম নির্ধারণ করা হয়েছে। এ জন্য কোনো মধ্যস্বত্বভোগী বা অন্য কেউ সুবিধা নিতে পারবে না। যতটুকু লাভ হোক কৃষকরাই সেটা ভোগ করবে।

এনআই