• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৪, ২০১৯, ১০:১৪ এএম
সর্বশেষ আপডেট : মে ২৪, ২০১৯, ১০:১৮ এএম

ফসলি মাঠে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন

ফসলি মাঠে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন
ফরিদপুরের চরভদ্রাসন উপজেলার ফসলী মাঠের অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে- ছবি: জাগরণ

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলার বিভিন্ন গ্রামের ফসলি মাঠের মধ্যে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের মহোৎসব দিন দিন বেড়েই চলেছে। ড্রেজারে ফসলি মাঠের বালু মাটি পাচার করে দৈনিক মোটা অংকের কালো টাকার নেশায় জড়িয়ে পড়েছেন অনেকেই। 

স্থানীয় নেতাকর্মীদের ছত্রছায়ায় গ্রাম্য মাতুব্বররা ফসলি মাঠের মধ্যে অবৈধ ড্রেজার মেশিন বসিয়ে রমরমা বালু মাটির ব্যবসা করে চলেছেন। এতে ধ্বংস হয়ে যাচ্ছে উপজেলার আবাদী ফসলি মাঠ। অভিযোগ রয়েছে, উপজেলা সদর ইউনিয়নের আলম নগর গ্রামের উর্বর ফসলি মাঠের মধ্যে মোশারফ প্রামানিক ও পার্শ্ববতী কারিগর ডাঙ্গী গ্রামের ইউসুফ হোসেন দু’টি ড্রেজার মেশিন বসিয়ে অবাধে ধ্বংস করে চলেছে ফসলি মাঠ।

এ ব্যপারে গত শুক্রবার উপজেলা সদর ইউনিয়নের কেএম ডাঙ্গী গ্রামে ফসলি মাঠ বিধ্বংসী ড্রেজার মালিক মো. মোশারফ প্রামানিক সাংবাদিকদের জানায়, উপজেলা চেয়ারম্যান আমার আত্মীয়, তার সাথে আলাপ করেই ড্রেজার দিয়ে ফসলী মাঠের বালু মাটি কাটছি। 

পার্শ্ববতী কারিকর ডাঙ্গী গ্রামের ফসলি মাঠের মধ্যে বালু উত্তোলনকারী আরেক ড্রেজার মেশিন মালিক ইউসুফ হোসনে জানায়, আমরা স্থানীয় এমপি’র নেতাকর্মীদের সাথে আলাপ আলোচনা করেই ফসলি মাঠের মাটির ব্যবসা করে চলেছি। 

তবে উপজেলা চেয়ারম্যান মো. মোশারফ হোসেন মোশা বলেন, ওই গ্রামে ড্রেজার মেশিন মালিক ও বালু মাটি ব্যবসায়ী মোশারফ প্রামানিক আমার আত্মীয় ঠিকই। সে অনেক দিন আগে মসজিদের কাজে ড্রেজারে কিছু মাটি কাটার কথা বলছিল। তাই বলে আমি তাকে ফসলি মাঠ ধ্বংস করার কথা বলিনি। 

একই সময় উপজেলা নির্বাহী অফিসারের সিএ জামাল হোসেন জানান, ফসলি মাঠে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের বিরুদ্ধে আমরা বহুবার নিষেধ করার পর উপজেলা চেয়ারম্যান আমাকে তার অফিস কক্ষে ডেকে নিয়ে চলমান ড্রেজারের ব্যাপারে বেশি মাতামাতি করতে নিষেধ করেছেন, বিধায় আমরা চুপ হয়ে গেছি। 

তবে উপজেলা নির্বাহী অফিসার জেসমিন সুলতানা বলেন, আমি কিছুদিন দেশের বাইরে ছিলাম বিধায় ড্রেজারের বিষয়টি অবগত ছিলাম না। উপজেলার সবক’টি অবৈধ ড্রেজারের বিরুদ্ধে আমি দ্রুত ব্যবস্থা নেবো।

টিএফ