• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৬, ২০১৯, ০৪:২৫ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৬, ২০১৯, ০৪:২৫ পিএম

রাজশাহীতে ঈদ ভিজিএফ পাচ্ছে দেড় লাখ পরিবার

রাজশাহীতে ঈদ ভিজিএফ পাচ্ছে দেড় লাখ পরিবার

আসন্ন ঈদ-উল-ফিতরে রাজশাহী জেলার খাদ্য সহায়তার (ভিজিএফ) চাল পাচ্ছে ১লাখ ৫৪ হাজার ২৫৪ পরিবার। অসহায় ও দুস্থ এসব পরিবার ১৫ কেজি করে চাল সহায়তা পাবে। 

ঈদের আগেই জেলার ৭২ ইউনিয়ন পরিষদ ও ১৪ পৌরসভায় এই চাল বিতরণ করা হবে। এরই মধ্যে সুবিধাভোগীদের তালিকা তৈরীর কাজ শুরু করেছে ইউনিয়ন পরিষদ ও পৌর কর্তৃপক্ষ।

জেলা ত্রাণ ও পুনর্বাসন দপ্তরের দেয়া তথ্যানুযায়ী, এবার জেলার ১৪টি পৌরসভায় ৭৩৯ মেট্রিক টন চাল বরাদ্দ। আর জেলার ৯ উপজেলার ৭২ ইউনিয়ন পরিষদের অনুকূল্যে চাল বরাদ্দ দেয়া হয়েছে আরও ১ হাজার ৫৭৪ মেট্রিক টন।

ক-ক্যাটাগরিতে থাকা জেলার গোদাগাড়ী, তাহেরপুর, নওহাটা, কাঁকনহাট ও বাঘা পৌরসভার প্রত্যেকটিতে সুবিধাভোগী ধরা হয়েছে ৪ হাজার ৬২১ জন। প্রত্যেক পৌরসভায় বরাদ্দ থাকছে ৬৯ দশমিক ৩১৫ মেট্রিক টন চাল। 

তালিকার খ-ক্যাটাগরিতে থাকা জেলার মুণ্ডুমালা, কেশরহাট, চারঘাট, আড়ানী, ভবানীগঞ্জ, পুঠিয়া, দুর্গাপুর ও কাটাখালী পৌরসভায় চাল বরাদ্দ থাকছে ৪৬ দশমিক ২১৫ মেট্রিক টন করে। এই পৌরসভাগুলোতে সহায়তা পাচ্ছে ৩ হাজার ৮১ পরিবার।

গ-ক্যাটাগরিতে থাকা জেলার একমাত্র তানোর পৌরসভায় এক হাজার ৫৪০ পরিবারের জন্য চাল বরাদ্দ ধরা হয়েছে ২৩ দশমিক ১০০ মেট্রিক টন।

জানা গেছে, ঈদে জেলার ৯ উপজেলায় ১ লাখ ৪ হাজার ৯৫৭ সুবিধাভোগী পরিবার ভিজিএফ পাচ্ছে। এর মধ্যে গোদাগাড়ীতে ব-ক্যাটাগরিতে ১৮ হাজার ৮৮১, তানোরে ১০ হাজার ৬৫৬, বাগমারায় ১৭ হাজার ৬৩৯, বাঘায় ৮ হাজার ৮০০, পুঠিয়ায় ৯ হাজার ৬৯৫, মোহনপুরে ৭ হাজার ৭৮৩, চারঘাটে ১৪ হাজার ৩৪৭, দুর্গাপুরে ৯ হাজার ৭৪৮ এবং পবায় ৭ হাজার ৫০৮ পরিবার।

গোদাগাড়ীতে ২৮৩ দশমিক ২১৫, তানোরে ১৫৯ দশমিক ৮৪০, বাগমারায় ২৬৩ দশমিক ৮৫, বাঘায় ১৩২, পুঠিয়ায় ১৪৫ দশমিক ৪২৫, মোহনপুরে ১১৬ দমমিক ৭৪৫, চারঘাটে ২১৫ দশমিক ২০৫, দুর্গাপুরে ১৪৬ দশমিক ২২০  এবং পবায় ১১২ দশমিক ৬২০ মেট্রিক টন চাল বরাদ্দ রাখা হয়েছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আমিনুল হক এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, এখন প্রত্যেক পৌরসভা ও ইউনিয়নে দুস্থ পরিবারগুলোর তালিকা তৈরি করেছে স্থানীয় ভিজিএফ কমিটি। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে উপজেলা ভিজিএফ কমিটি ওই তালিকা অনুমোদন দেবে। ঈদের আগেই বিশেষ এই ভিজিএফ বিতরণ করা হবে।

প্রতিটি উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা চাল বিতরণ তদারকি করবেন। তালিকা তৈরি ও বিতরণে অনিয়মের অভিযোগ এলে দ্রæত ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

একেএস