• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৩০, ২০১৯, ০৮:১৩ পিএম
সর্বশেষ আপডেট : মে ৩০, ২০১৯, ০৮:১৬ পিএম

বরিশালে ঢাকা ব্যাংকের সাবেক দুই কর্মকর্তার কারাদণ্ড

বরিশালে ঢাকা ব্যাংকের সাবেক দুই কর্মকর্তার কারাদণ্ড

দুদকের দায়েরকৃত মামলায় ঢাকা ব্যাংকের সাবেক দুই কর্মকর্তাকে ৭ বছর করে কারাদণ্ড দিয়েছে আদালত। একই সাথে দুজনকে ১ কোটি টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়েছে। তবে অভিযোগ প্রমাণিত না হওয়ায় মামলা থেকে দুই ব্যবসায়ীকে খালাস দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৩০ মে) বরিশাল বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মহসিনুল হক এই রায় দেন। পাশাপাশি ব্যাংকের দণ্ডিত সাবেক দুই কর্মকর্তা পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেফতারের নির্দেশ দিয়েছেন বিচারক।

দণ্ডিতরা হলেন ঢাকা ব্যাংক বরিশাল শাখার সাবেক ব্যবস্থাপক কে এইচ এম আসাদুজ্জামান ও সাবেক সিনিয়র কর্মকর্তা মো. হুমায়ুন কবির।

খালাসপ্রাপ্তরা হলেন  ছালমা শিপিং করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক ও বরিশাল-ঢাকা নৌরুটের এমভি কীর্তনখোলা লঞ্চের স্বত্বাধিকারী মঞ্জুরুল আহসান ফেরদৌস, বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালের ছোট ভাই বরিশাল সিটি করপোরেশনের টানা চারবারের সাবেক কাউন্সিলর সৈয়দ জাকির হোসেন জেলাল এবং ব্যবসায়ী আলতাফ হোসেন তালুকদার।

আদালত সূত্রে জানা গেছে, ২০১০ সালের ১৬ মে থেকে ২০১৩ সালের ৮ জুলাই পর্যন্ত ঢাকা ব্যাংক বরিশাল শাখায় কর্মরত ছিলেন দণ্ডিত দুই ব্যাংক কর্মকর্তা। তাদের দায়িত্বকালীন ভুয়া ওয়ার্ক অর্ডার, জাল গ্যারান্টিপত্র ও অ্যাসেসমেন্ট ব্যবহার করে ঢাকা ব্যাংকের বরিশাল শাখা থেকে ঋণ গ্রহণের নামে ৬ কোটি ৪৫ লাখ ৫৫ হাজার টাকা আত্মসাত হয়।

অর্থ আত্মসাতের বিষয়টি ধরা পড়ে গেলে ব্যাংকের তৎকালীন ভাইস প্রেসিডেন্ট আব্দুল মালেক হাওলাদারের অভিযোগের পরিপ্রেক্ষিতে ২০১৩ সালের ৬ আগস্টে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

পরে দুদক বরিশাল জেলা কার্যালয়ের উপপরিচালক এবিএম আব্দুস সবুর তদন্ত করে আদালতে দুই ব্যাংক কর্মকর্তা ও তিন ব্যবসায়ীকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন।

বিচারক সাক্ষ্য গ্রহণ শেষে দুই ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের জরিমানাসহ সাজা এবং অভিযোগ প্রমাণিত না হওয়ায় তিন ব্যবসায়ীকে খালাসের রায় দেন।

এনআই