• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৬, ২০১৯, ০৫:২২ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৬, ২০১৯, ০৫:২২ পিএম

হবিগঞ্জে পাওয়া গেল বিপন্ন গন্ধগোকুল

হবিগঞ্জে পাওয়া গেল বিপন্ন গন্ধগোকুল

হবিগঞ্জ শহরে আইইউসিএন-ঘোষিত বিপন্ন প্রাণী গন্ধগোকুল কুড়িয়ে পাওয়া গেছে। গন্ধগোকুলটির সঙ্গে পাওয়া গেছে তার দুটি বাচ্চাও। স্থানীয় লোকজন এই প্রাণী সম্পর্কে ধারণা না থাকায় প্রথমে মেরে ফেলার সিদ্ধান্ত নেন। তবে মো. আমিনুর রহমান তানিম নামের এক যুবকের প্রচেষ্টায় রক্ষা পায় প্রাণী তিনটি।

গত শুক্র (১৫ জুন) ও শনিবার (১৬ জুন) শহরের শংকর বস্ত্রালয় এলাকায় গন্ধগোকুল তিনটিকে কুড়িয়ে পান স্থানীয় লোকজন।

মো. আমিনুর রহমান তানিম জানান, শুক্রবার রাতে স্থানীয় লোকজন একটি গন্ধগোকুলের বাচ্চা পেয়ে এটিকে মেরে ফেলতে চান। কিন্তু তিনি গিয়ে এটিকে বাঁচিয়ে বাসায় নিয়ে রাখেন। পরে শনিবার সকালে আরো একটি বাচ্চা এবং রাত ১১টার দিকে বাচ্চা দুটির মাকে পাওয়ার সংবাদে তিনি ছুটে যান সেখানে। বর্তমানে মা ও দুটি বাচ্চা তার কাছেই আছে।

তানিম আরো জানান, বাচ্চা দুটির বয়স মাসখানেক হবে। প্রাথমিকভাবে মনে হচ্ছে, এগুলো শারীরিকভাবে অনেকটা অসুস্থ। আপাতত কলা ও আম খাওয়ানো হচ্ছে। শারীরিকভাবে একটু সবল হলে গন্ধগোকুলগুলোকে তিনি ছেড়ে দেবেন বলেও জানিয়েছেন।

এ ব্যাপারে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক প্রাণীবিদ ড. মোহাম্মদ ফারুক মিয়া বলেন, ছবি এবং বাহ্যিক আকৃতি দেখে মনে হচ্ছে এগুলো স্তন্যপায়ী ও মাংসাশী জাতীয় প্রাণী গন্ধগোকুল। এটি বাংলাদেশের একটি বিপন্ন প্রজাতির প্রাণী। আইইউসিএন এই প্রাণীকে বিপন্ন ঘোষণা করেছে। এটিকে বৈজ্ঞানিক ভাষায় VIVERR SP বলা হয়। প্রাণীটি সাধারণত ইঁদুর এবং মৃত মুরগি খেয়ে পরিবেশকে রক্ষা করে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা)র সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল বলেন, ‘বন-জঙ্গল উজাড় হয়ে যাওয়ায় খাবারের খোঁজে এগুলো লোকালয়ে চলে এসেছে। ফলে এখানেই বংশবিস্তার করছে। আমাদের নিজেদের জন্যই এদের বাঁচিয়ে রাখা দরকার। প্রাকৃতিক পরিবেশে বেড়ে ওঠা এসব প্রাণীর বন ছেড়ে লোকালয়ে চলে আসাটা ভাবনার বিষয়।’

এনআই