• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৭, ২০১৯, ০৭:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৭, ২০১৯, ০৭:৫৬ পিএম

পাবনায় খিচুড়ি খেয়ে ২৭ জন অসুস্থ, একজনের মৃত্যু

পাবনায় খিচুড়ি খেয়ে ২৭ জন অসুস্থ, একজনের মৃত্যু
দোয়া মাহফিলের খিচুড়ি খেয়ে অসুস্থ কয়েকজনকে পাবনা জেনারেল হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে ছবি : জাগরণ

পাবনা সদর উপজেলার চরবলরামপুর গ্রামে দোয়া মাহফিলের খিচুড়ি খেয়ে ১১ শিশুসহ ২৭ জন নারী-পুরুষ অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। শনিবার রাত থেকে রোববার দুপুর পর্যন্ত তারা ভর্তি হন। এ ঘটনায় এক স্কুলছাত্রীর মৃত্যুর খবর শোনা গেলেও ঠিক কী কারণে তার মৃত্যু হয়েছে, তা নিশ্চিত হওয়া যায়নি।

অসুস্থ রোগীদের সাথে কথা বলে জানা গেছে, উপজেলার দোগাছি ইউনিয়নের চরবলরামপুর গ্রামের মরহুম ঈমান আলীর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে শুক্রবার (৫ জুলাই) দোয়া মাহফিলের আয়োজন করেন স্বজনরা। দোয়া মাহফিল শেষে উপস্থিত এলাকাবাসীর মাঝে তবারক হিসেবে খিচুড়ি বিতরণ করা হয়। অনেকেই সেই খিচুড়ি বাড়িতে নিয়ে যান এবং শনিবার (৬ জুলাই) সকালেও সেই খিচুড়ি খান। শনিবার রাত থেকে তাদের প্রথমে জ্বর, পরে বমি ও পাতলা পায়খানা শুরু হয়। এরপর একে একে অসুস্থ রোগীরা হাসপাতালে ভর্তি হন। রোববার (৭ জুলাই) দুপুর পর্যন্ত ১১টি শিশুসহ মোট ২৭ জন অসুস্থ রোগীকে পাবনা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়।

এদিকে এ ঘটনায় ওই গ্রামের সোহেল হোসেনের মেয়ে পাবনা শহরের শহীদ আহমেদ রফিক উচ্চবিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্রী সুমাইয়া আক্তার সুখী (১৪) মারা গেছে বলে জানায় স্থানীয়রা। তবে তার পরিবারের দাবি, কী কারণে সুখী মারা গেছে, তা তারা জানেন না।

হাসপাতালের শিশু বিভাগের কনসালট্যান্ট শিশু বিশেষজ্ঞ ডা. নীতিশ কুমার কুন্ডু জানান, খাদ্যে বিষক্রিয়ার কারণেই তারা অসুস্থ হয়েছেন বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। হাসপাতালে তাদের প্রয়োজনীয় চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। হাসপাতালে ভর্তি রোগীরা বর্তমানে অনেকটাই ভালো আছে।

পাবনা মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ডা. শাফিকুল হাসান জানান, গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ৪৭ জন ডায়রিয়া রোগী ভর্তি হয়েছেন। এদের মধ্যে ২৭ জনই বলরামপুর এলাকার। হঠাৎ করে একই এলাকার এত সংখ্যক ডায়রিয়া রোগী ভর্তি হওয়ায় তারা অনুসন্ধানে জেনেছেন, তাদের অধিকাংশই মিলাদের তবারকের খিচুড়ি খাওয়ার পরে অসুস্থ হয়ে পড়েন।

পাবনা জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডা. রঞ্জন কুমার দত্ত জানান, খিচুড়ি খেয়ে নাকি অন্য কারণে এত বেশি সংখ্যক মানুষ হঠাৎ একসাথে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে, তা পরীক্ষার মাধ্যমে নিরূপণের জন্য ঢাকা থেকে একটি বিশেষজ্ঞ দলের সোমবার (৮ জুলাই) পাবনায় আসার কথা। ইতিমধ্যে আক্রান্তদের মল, রক্ত ও খিচুড়ির নমুনা সংগ্রহ করে অধিকতর পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়েছে।

অন্যদিকে বিষয়টি জানার পর ঘটনাস্থল পরিদর্শন করেছেন জেলা প্রশাসক কবির মাহমুদ। তিনি জানান, তাৎক্ষণিকভাবে পরিস্থিতি মোকাবিলায় ওই গ্রামে অস্থায়ীভাবে একটি মেডিকেল ক্যাম্প স্থাপন করা হয়েছে।

এনআই

আরও পড়ুন