• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২১, ২০১৯, ০৮:১২ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২১, ২০১৯, ০৮:১২ পিএম

দেশের ৬ জেলায় প্রিয়া সাহার বিরুদ্ধে ৮ মামলার আবেদন

দেশের ৬ জেলায় প্রিয়া সাহার বিরুদ্ধে ৮ মামলার আবেদন
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে অভিযোগ করছেন প্রিয়া সাহা - ছবি : সংগৃহীত

বাংলাদেশের ধর্মীয় সংখ্যালঘু নির্যাতন সম্পর্কে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে মিথ্যা অভিযোগ করায় বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক প্রিয়া সাহা ওরফে প্রিয়া বালা বিশ্বাসের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনে দেশের বিভিন্ন স্থানে মামলার আবেদন করা হয়েছে। রোববার (২১ জুলাই) সিলেট ও খুলনায় দুটি করে এবং যশোর, নাটোর, ঝালকাঠি ও ব্রাহ্মণবাড়িয়ায় একটি করে মোট ৮টি মামলার আবেদন করেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। প্রতিটি মামলার আবেদনেই বাদীরা উল্লেখ করেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে বাংলাদেশ সম্পর্কে মিথ্যা ও বানোয়াট তথ্য উপস্থাপন করেছেন প্রিয়া সাহা, যা বিশ্বের কাছে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করেছে। এ কারণে বাদীরা প্রিয়া সাহার দৃষ্টান্তমূলক শাস্তি চেয়েছেন। প্রতিটি মামলাতেই আদালত আবেদন গ্রহণ করেছেন বলে জানা গেছে।

দৈনিক জাগরণের প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবর :

সিলেটে পৃথক দুই মামলার আবেদন

সিলেট প্রতিনিধি জানান, সিলেটে প্রিয়া সাহার বিরুদ্ধে দুটি ‘রাষ্ট্রদ্রোহ’ মামলার আবেদন হয়েছে। একটি করেছেন সিলেট নগর যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য রিমাদ আহমদ রুবেল। অপরটি দায়ের করেছেন সিলেট নগর ছাত্রলীগের নেতা সারোয়ার মাহমুদ। রোববার (২১ জুলাই) সকালে সিলেটের এডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে রাষ্ট্রদ্রোহের অভিযোগে মামলার আবেদন করেন রিমাদ আহমদ রুবেল। এর কিছুক্ষণ পরই একই আদালতে একই অভিযোগে প্রিয়ার বিরুদ্ধে মামলার আবেদন করেন সারোয়ার।

খুলনায় দুজনের মামলার আবেদন

খুলনা সংবাদদাতা জানান, বাংলাদেশ ও সরকারের বিরুদ্ধে এনজিওকর্মী প্রিয়া সাহার বিষোদগারের প্রতিবাদে খুলনায় পৃথক মামলার অনুমতি চেয়েছেন দুই ব্যক্তি। তারা হলেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. কামরুজ্জামান জামাল ও জনৈক মদন কুমার সাহা।

যশোরে ছাত্রলীগের সাবেক সদস্যের মামলার আবেদন

যশোর সংবাদদাতা জানান, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক প্রিয়া সাহার বিরুদ্ধে যশোরে মামলার আবেদন করা হয়েছে। রোববার (২১ জুলাই) সকালে যশোর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালতে অভিযোগ দাখিল করেন জেলা ছাত্রলীগের সাবেক সদস্য গোলাম মোস্তফা কামাল। বাদীর আইনজীবী সৈয়দ কবীর হোসেন জনি জানান, অভিযোগ আমলে নিয়ে আদালত মামলার আবেদনটি গ্রহণ করেছেন।

নাটোরে গণমাধ্যমকর্মীর মামলার আবেদন

নাটোর সংবাদদাতা জানান, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনে মামলার আবেদন করেছেন নাটোরের এক গণমাধ্যমকর্মী। ঢাকার একটি সংবাদপত্রের নাটোর প্রতিনিধি নাসিম উদ্দিন নাসিম বাদী হয়ে রোববার (২১ জুলাই) দুপুরে নাটোরের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মামুনুর রশিদের আদালতে মামলাটির আবেদন করেন। এ সময় বিচারক মামলার শুনানি শেষে নাটোর সদর থানার ওসিকে তদন্ত করে ৬ আগস্ট প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

ঝালকাঠিতে যুবলীগ নেতার মামলার আবেদন

ঝালকাঠি সংবাদদাতা জানান, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে বাংলাদেশি সংখ্যালঘুদের নিয়ে মিথ্যা তথ্য দেয়ার অভিযোগে হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান পরিষদের সাধারণ সম্পাদক প্রিয়া সাহার বিরুদ্ধে ঝালকাঠিতে রাষ্ট্রদ্রোহের অভিযোগে মামলার আবেদন করেছেন যুবলীগের এক নেতা। শহর যুবলীগের যুগ্ম আহ্বায়ক মো. ছবির হোসেন রোববার (২১ জুলাই) জেলা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এএইচএম ইমরানুর রহমানের আদালতে এই আবেদন করেন। আইনজীবী নাসির উদ্দিন কবীর জানান, মামলার আবেদনটি আদালতে উপস্থাপন করলে বিচারক তা আমলে নিয়েছেন। তিনি মামলার নথি ও সার্বিক পর্যালোচনার জন্য এ বিষয়ে আদেশ অপেক্ষমাণ রেখেছেন।

ব্রাহ্মণবাড়িয়ায় একজনের মামলার আবেদন

ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা জানান, বাংলাদেশের ধর্মীয় সংখ্যালঘু নির্যাতন সম্পর্কে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে মিথ্যা অভিযোগ করায় প্রিয়া সাহা ওরফে প্রিয়া বালা বিশ্বাসের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনে ব্রাহ্মণবাড়িয়ায় মামলার আবেদন করা হয়েছে। রোববার (২১ জুলাই) দুপুরে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মো. আসাদ উল্লাহ নামের এক ব্যক্তি মামলাটির আবেদন করেন। বিচারক মামলাটি আমলে নিয়ে পরে আদেশ দেবেন বলে জানিয়েছেন।

এনআই

আরও পড়ুন