• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৬, ২০১৯, ০৫:০১ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৬, ২০১৯, ০৫:০১ পিএম

কুড়িগ্রামে ধরা পড়ল বিরল প্রজাতির মাছ

কুড়িগ্রামে ধরা পড়ল বিরল প্রজাতির মাছ
বিরল প্রজাতির মাছ ‘টাইগার’ বা সাকার মাউথ ক্যাটফিশ  -  ছবি : জাগরণ

কুড়িগ্রামের রাজীবপুর উপজেলার জিঞ্জিরাম নদীতে মাছ ধরার সময় মোস্তফা নামের এক জেলের জালে আটকা পড়েছে বিরল প্রজাতির মাছ। স্থানীয়রা এটিকে টাইগার মাছ বললেও মাছটির আসল নাম ‘সাকার মাউথ ক্যাটফিশ’।

শুক্রবার (২৬ জুলাই) ভোররাতে ভারতীয় সীমান্তবর্তী জিঞ্জিরাম নদীতে মাছ ধরার সময় ধরা পড়ে প্রায় ১ কেজি ওজনের মাছটি। এর শরীর বাদামি রঙের এবং শরীরে ছোট কালো রঙের বিন্দ বিন্দু ছাপ রয়েছে। এই বৈশিষ্ট্যের কারণে স্থানীয়রা এরা নাম দিয়েছেন টাইগার মাছ। গত কয়েক মাস আগে একই প্রাজাতির আরও একটি মাছ ধরা পড়েছিল এই নদীতে।

বিরল প্রজাতির মাছ ধরার খবর পেয়ে মৎস্য সমিতির সভাপতি আজিজ মিয়া মাছটি নিয়ে রাজীবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহেদী হাসানের কাছে আসেন। পরে মাছটি উপজেলা পরিষদের চত্বরের ভেতরের পুকুরে অবমুক্ত করা হয়।

সাকার মাউথ ক্যাটফিশ ইংরেজি নাম হলেও এর বৈজ্ঞানিক নাম Hypostomus plecostomus। মাছটি Loricariidae পরিবারভুক্ত। সাধারণত এই মাছগুলো মুখ দিয়ে চুষে খাবার খায়। উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে এই তথ্য।

রাজীবপুর উপজেলা মৎস্য কর্মকর্তা সাকুর আলী বলেন, এই মাছটি বিদেশি। বিভিন্ন দেশে এটি অ্যাকুরিয়ামে শোভাবর্ধক হিসেবে ব্যবহার করা হয়। পানির তলদেশে বাস করে এবং শেওলাজাতীয় উদ্ভিদ খায়। স্বভাবে শান্ত প্রকৃতির মিঠা পানিতে বাস করে মাছটি। 
মৎস্য কর্মকর্তা আরও বলেন, অ্যাকুরিয়ামে এই মাছ রাখা যায়, তবে সেগুলো আকারে ছোট হয়।

এনআই

আরও পড়ুন