• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ১, ২০১৯, ০৯:২৮ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১, ২০১৯, ০৯:২৮ পিএম

হাইকোর্টে জামিন পেলেন ফেনীর চার সাংবাদিক

হাইকোর্টে জামিন পেলেন ফেনীর চার সাংবাদিক

ফেনীর সোনাগাজীর নুসরাত জাহান রাফি হত্যার ঘটনার পর প্রত্যাহার হওয়া পুলিশ সুপার (এসপি) জাহাঙ্গীর আলম সরকারের রোষাণলে পড়া জেলার চার সাংবাদিক জামিন পেয়েছেন হাইকোর্টে।

বৃহস্পতিবার (০১ আগস্ট) বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. রিয়াজ উদ্দিন খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই জামিন মঞ্জুর করে।

জামিন পাওয়া সাংবাদিকরা হলেন-  দৈনিক ফেনীর সময় ও সাপ্তাহিক আলোকিত ফেনীর সম্পাদক মোহাম্মদ শাহাদাত হোসেন, দৈনিক অধিকার প্রতিনিধি ও অনলাইন পোর্টাল ফেনী রিপোর্ট’র সম্পাদক এস এম ইউসুফ আলী, বাংলানিউজটোয়েন্টিফোর ডটকমের স্টাফ করেসপন্ডেন্ট সোলায়মান হাজারী ডালিম এবং দৈনিক সময়ের আলো প্রতিনিধি ও দৈনিক স্টার লাইনের স্টাফ রিপোর্টার মাঈন উদ্দিন পাটোয়ারী।

আদালতে সাংবাদিকদের পক্ষে ছিলেন- মোহাম্মদ কামাল হোসেন, মো.মহসিন কবির, মো. আজিজুর রহমান ও এস এম সালেহ আহমেদ।

রাফি হত্যার রহস্য উদঘাটন ও সংশ্লিষ্টদের দায়িত্ব পালনে অবহেলা তুলে ধরতে সক্রিয় ভূমিকার কারণেই এসপি জাহাঙ্গীর পেশাদার সাংবাদিকদের ওপর অনৈতিকভাবে ‘ক্ষোভ মিটিয়েছেন’ বলে অভিযোগ উঠেছে।  

জানা যায়, এসপি জাহাঙ্গীর ফেনী ছাড়ার আগেই কয়েকজন পুলিশ কর্মকর্তাকে নিয়ে রুদ্ধদ্বার বৈঠক করেন। এ সময় তিনি এ ঘটনায় তাকে নিয়ে গণমাধ্যমের ভূমিকায় ক্ষোভ প্রকাশ করে কয়েকজন সাংবাদিককে হেনস্থা করার পরিকল্পনা নেন। তাদের নাম সংবলিত একটি তালিকা সংশ্লিষ্ট থানার ওসিদের ধরিয়ে দেন। বিভিন্ন তদন্তাধীন মামলায় সেই সাংবাদিকদের নাম চার্জশিটে অন্তর্ভুক্ত করার নির্দেশ দেন। কয়েকজন ওসি কৌশলে এড়িয়ে গেলেও অন্যদেরকে এসিআরের ভয় দেখিয়ে আদালতে চার্জশিট দাখিলের জন্য চাপ দেন। ১২ মে সন্ধ্যায় তার বদলি আদেশ আসার পর তিনি রাতে জরুরি ভিত্তিতে ওসিদের ডেকে চাপ প্রয়োগ করে কয়েকটি চার্জশিট তৈরি করান এবং পরদিন তা দাখিলে বাধ্য করেন বলে নাম প্রকাশ না করার শর্তে একাধিক ওসি জানান। এমনকি বিষয়টি গোপন রাখতেও কোর্ট পরিদর্শকসহ অন্যদের নির্দেশ দেন।

সাংবাদিকদের যেসব মামলায় জড়ানো হয়েছে সেগুলো হলো ছাগলনাইয়া থানায় ২০১৮ সালের ১৪ ডিসেম্বর ও ২৬ ডিসেম্বর, দাগনভূঁইয়া থানায় ২৭ ও ২৯ অক্টোবর, ফেনী মডেল থানায় ২, ৭ ও ৮ সেপ্টম্বর এবং সোনাগাজী থানায় ৯ ফেব্রুয়ারি ও ১১ অক্টোবর করা মামলায়।  এসব মামলার অধিকাংশের বাদী পুলিশ।

এমএ/বিএস