• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২১, ২০১৯, ০৫:২৪ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২১, ২০১৯, ০৫:২৪ পিএম

মুলাদী থেকে জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেপ্তার

মুলাদী থেকে জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেপ্তার

বরিশালের মুলাদীতে অভিযান চালিয়ে জেএমবি’র এক সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব-৮। এসময় তার কাছ থেকে উগ্রপন্থী বই, লিফলেট ও একটি মোবাইল ফোন জব্দ করা হয়েছে।

গ্রেপ্তারকৃত জেএমবি সদস্যে’র নাম সুলতান নাসির উদ্দিন (৩৯)। তিনি মুলাদী উপজেলার দক্ষিণ কাজিরচর গ্রামের মো. হযরত আলী’র ছেলে। র‌্যাব বাদী হয়ে তার বিরুদ্ধে মুলাদী থানায় মামলা দায়ের করেছেন।

বুধবার (২১ আগস্ট) র‌্যাব-৮ এর বরিশাল নগরীর রূপাতলী সদর দপ্তর থেকে প্রেরিত এক ই-মেইল বার্তায় এই তথ্য জানানো হয়েছে।

র‌্যাব জানায়, গোপন সংবাদের ভিত্তিতে ২০ আগস্ট সন্ধ্যায় র‌্যাব-৮ এর একটি অভিযানিক দল অভিযান পরিচালনা করে উগ্রপন্থী বই ও লিফলেটসহ জেএমবি সদস্য সুলতান নাসির উদ্দিনকে গ্রেপ্তার করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে সুলতান নাসির উদ্দিন স্বীকার করেছে, সে জেএমবি’র দাওয়াতী শাখার সদস্য। ১৯৯৬ সালে পেদার হাট ওয়াদিয়া মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি ও ১৯৯৮ সালে বরিশাল সরকারি কলেজ থেকে এইচএসসি পাশ করে।

সুলতান নাসির উদ্দিন দর্জি কাজের মাধ্যমে কর্মজীবন শুরু করে। পরবর্তীতে ওষুধ কোম্পানি, কার শোরুম, বাইং হাউজ ও শেয়ার বাজার এর অফিস সহকারী হিসেবে কাজ করে। ২০১০ সালে ঢাকায় থাকাকালীন জসীম উদ্দীন রহমানীর সান্নিধ্য লাভের মাধ্যমে উগ্রপন্থী কর্মকাণ্ডে অনুপ্রাণিত হয় এবং ওই সময় থেকেই দাওয়াতি কাজ শুরু করে।

২০১৫ সালের শুরুতে তারিকুল ইসলাম সাকিব এর মাধ্যমে জেএমবির কর্মকাণ্ডে অনুপ্রাণিত হয় এবং দাওয়াতি কাজ পরিচালনা জন্য যশোর, চট্টগ্রাম, বরগুনা, ঢাকা, টাঙ্গাইল, গাজীপুরসহ দেশের বিভিন্ন অঞ্চলে গমন করেন। বর্তমানে তিনি নিজের পেশার আড়ালে গোপনে উগ্রপন্থী কর্মকাণ্ডের দাওয়াত দেশব্যাপী পরিচালনার পরিকল্পনা ও বাস্তবায়ন করে আসছিল।

এমন গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে মুলাদীতে নিজ গ্রাম থেকে সুলতান নাসির উদ্দিনকে গ্রেপ্তার করা হয়েছে। এর পাশাপাশি তার অন্যান্য সহযোগিদের আইনের আওতায় নিয়ে আসতে র‌্যাব-৮ এর তৎপরতা চলমান রয়েছে বলেও র‌্যাব-৮ থেকে জানানো হয়েছে।

কেএসটি

আরও পড়ুন