• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২১, ২০১৯, ০৬:০৪ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২১, ২০১৯, ০৬:০৪ পিএম

সুন্দরবন থেকে মৃত বাঘ উদ্ধার

সুন্দরবন থেকে মৃত বাঘ উদ্ধার

সুন্দরবনে একটি মাদি বাঘের মৃত্যু হয়েছে। মঙ্গলবার দুপুরে শরণখোলা রেঞ্জের ছাপড়াখালী এলাকা থেকে মৃত বাঘটি উদ্ধার করে বনবিভাগ। বুধবার দুপুরে রেঞ্জ অফিসে বাঘটির ময়না তদন্ত করা হয়েছে। বার্ধক্যজনিত কারণে বাঘটির মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছে বনভিাগ ও প্রাণি চিকিৎসকরা। বাঘটির দৈর্ঘ্য লেজসহ প্রায় ৮ ফুট এবং উচ্চতা আড়াই ফুট।

পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) মো. জয়নাল আবেদীন জানান, ওইদিন (মঙ্গলবার) কটকা অভয়ারণ্য কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. সাইফুল বারীর নেতৃত্বে বনরক্ষীদের একটি দল বনে নিয়মিত টহল দিচ্ছিলেন। এসময় ছাপড়াখালী বনের মধ্যে বাঘটি শোয়া অবস্থায় দেখে তারা প্রথমে ভয় পান। বেশ কিছুক্ষণ পর্যবেক্ষণ করার পর নড়াচড়া না করায় তাদের সন্দেহ হয়। কাছে গিয়ে বাঘটি মৃত অবস্থায় দেখতে পেয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করেন তারা। পরে রেঞ্জ কর্মকর্তার নির্দেশে বাঘটি উদ্ধার করে বুধবার সকালে রেঞ্জ অফিসে নিয়ে আসা হয়। 

এ ব্যাপারে খুলনা অঞ্চলের বন্যপ্রাণি ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের ডিএফও মদিনুল আহসান বলেন, বাঘটির বয়স আনুমানিক ১৭-১৮ বছর। স্বাভাবিকভাবে একটি বাঘ এরকমই বয়স পেয়ে থাকে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে এটি স্বাভাবিক মৃত্যু।

মোরেলগঞ্জ উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. আব্দুল্লাহ আল মামুন ও শরণখোলার ভেটেরিনারি সার্জন মো. আলাউদ্দিন মাসুদ ময়না তদন্ত শেষে জানান, বাঘটির গায়ে আঘাতের কোনো চিহ্ন পাওয়া যায়নি। দাঁত, নখ সবই ঠিক রয়েছে। মৃত্যুর কারণ নিশ্চিত হতে ফরেন্সিক পরীক্ষার জন্য লিভার, মগজসহ প্রয়োজনীয় আলামত সংগ্রহ করা হয়েছে।

পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্র্তা (ডিএফও) মো. মাহমুদুল হাসান বলেন, এ ব্যাপারে বন আইনে একটি অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে। এছাড়া, ঘটনাস্থল পরিদর্শন করে রিপোর্ট দেওয়ার জন্য শরণখোলা রেঞ্জ কর্মকর্তাকে বলা হয়েছে। 

কেএসটি

আরও পড়ুন