• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০১৯, ১২:৫০ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৪, ২০১৯, ১২:৫০ পিএম

পুঠিয়ায় ভয়ঙ্কর হয়ে উঠছে একাধিক কিশোর গ্রুপ

পুঠিয়ায় ভয়ঙ্কর হয়ে উঠছে একাধিক কিশোর গ্রুপ

রাজশাহীর পুঠিয়া-রাজবাড়ী এলাকায় রাজনৈতিক নেতাদের ছত্র-ছায়ায় ভয়ঙ্কর হয়ে উঠছে একাধিক কিশোর গ্রুপ। পুলিশ দু’দফা ওই গ্রুপের সদস্যদের দেশীয় বিভিন্ন অস্ত্রসহ আটকের পরও বিশেষ সমঝোতায় তাদের ছেড়ে দিচ্ছেন বলে এলাকাবাসীরা অভিযোগ তুলেছেন। যার ফলে যে কোনো মুহুর্তে ওই এলাকায় রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা করছেন অনেকই। 

থানার একটি সূত্র জানায়, গত ২৩ জুলাই বিকালে বাজার কেন্দ্রীয় ঈদ মাঠের পাশে পুঠিয়া-নন্দনগাছি সড়কে তল্লাশি চালায় থানা পুলিশ। সে সময় বাজার এলাকার একটি কিশোর গ্রুপের চারজন সদস্যকে চাকুসহ আটক করেন পুলিশ। আটকের ৮ ঘণ্টা পর স্থানীয় দু’জন শীর্ষ নেতা তাদের ছাড়িয়ে নেয়। এরপর গত ১ সেপ্টেম্বর বাজার এলাকায় দু’কিশোর গ্রুপের মধ্যে সংঘর্ষের আশঙ্কা দেখা দিলে পুলিশ ঘটনাস্থল থেকে বিভিন্ন প্রকার দেশীয় অস্ত্রসহ ৫ জনকে আটক করেন। পরে আটকের ২৮ ঘণ্টা পর থানার মধ্যে পুলিশ ও রাজনৈতিক নেতাদের সমঝোতায় তাদের ছেড়ে দেয়া হয়েছে। 

স্থানীয়রা বলেন, এক সময় বাসু গ্রুপের লোকজন রাজবাড়ী-বাজার এলাকাসহ আশপাশের এলাকাগুলোতে ব্যাপক তাণ্ডব চালাতো। বিগত দিনে রাজনৈতিক প্রেক্ষপট ও পুলিশ-প্রশাসনের তদারকির কারণে বাসু গ্রুপের বিলপ্তি ঘটে। কিন্তু ওই গ্রুপের শীর্ষ কয়েকজন সদস্য স্থানীয় কিশোরদের একাধিক গ্রুপে বিভক্ত করে রেখেছে। তাদের মধ্যে একটি মহল রাজনৈতিক ছত্র-ছায়ায় আবারো পুরনো সেই বাসু গ্রুপকে জাগিয়ে তোলার চেষ্টা করছে। এলাকায় একক প্রভাব বিস্তারকে কেন্দ্র করে দু’টি কিশোর গ্রুপ সক্রীয় হয়ে উঠেছে। ওই গ্রুপের সদস্যরা গত প্রায় এক মাসে দেশীয় অস্ত্রসহ দু’বার আটক করেছেন পুলিশ। কিন্তু রাজনৈতিক ওই মহলটি পুলিশের সাথে সমঝোতা করায় দু’বারই থানা থেকে তাদের ছেড়ে দেয়া হয়েছে। আটকের পরও থানা থেকে ছেড়ে দেয়ায় ওই কিশোররা আরো বেপরোয়া হয়ে উঠছে। 

এ ব্যাপারে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাকিল উদ্দীন আহম্মেদ বলেন, উভয়পক্ষ থানায় বসে তাদের বিষয়টি আপোষ করেছেন। যার কারণে আটককৃতদের ছেড়ে দেয়া হয়েছে। তাছাড়া ওই ঘটনার বাদীকেও ছিল না। কিশোররা যেন কোনো অপ্রতীকর ঘটনা না ঘটায় সে জন্য আমরা তাদের নজরদারিতে রাখবো। আর হাতে-নাতে অস্ত্রসহ আটকের পরও কিভাবে ছেড়ে দেয়া হয়েছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বিষয়টি এড়িয়ে যান।

কেএসটি
 

আরও পড়ুন