• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০১৯, ০৯:১৭ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৫, ২০১৯, ০৯:১৭ এএম

আসামে এনআরসি তালিকা প্রকাশ 

জামালপুর সীমান্তে বিজিবির কড়া নজরদারি

জামালপুর সীমান্তে বিজিবির কড়া নজরদারি

ভারতের আসামে চূড়ান্ত নাগরিক তালিকা (এনআরসি) প্রকাশের পর থেকে জামালপুরের সীমান্ত এলাকায় কড়া নজরদারিতে রয়েছে ৩৫ বিজিবি। অনুপ্রবেশকারীদের ঠেকাতে এবং যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলার জন্য নিয়মিত টহলের পাশাপাশি নজরদারি জোরদার করেছে সীমান্তরক্ষী বাহিনী (বিজিবি)।

বিজিবির ৩৫ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল নজরুল ইসলাম জানান, জামালপুর জেলার বকশীগঞ্জ ও দেওয়ানগঞ্জ উপজেলা এবং কুড়িগ্রাম জেলার রাজিবপুর ও রৌমারী উপজেলার ৭২ কিলোমটিার সীমান্ত পথ ৩৫ বিজিবির আওতাধীন। এর ভেতর প্রায় ৫০ কিলোমিটার সীমান্ত পথ ভারতের আসাম রাজ্যের সাথে রয়েছে। বাকি ২২ কিলোমিটার সীমান্ত পথ ভারতের মেঘালয় রাজ্যের সাথে। সীমান্তে অনুপ্রবেশ ঠেকাতে ও অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় বিজিবি নজরদারি বৃদ্ধি করেছে ও সীমান্ত এলাকায় বসবাসকারীদের সতর্ক থাকার আহবান জানান তিনি।

প্রসঙ্গত, ৩১ আগস্ট ভারতের আসামে চূড়ান্ত নাগরিক তালিকা প্রকাশ করা হয়। চূড়ান্ত তালিকায় মোট আবেদনকারীদের মধ্যে ৩ কোটি ৩০ লাখের মধ্যে নাগরিক হিসেবে স্থান পেয়েছেন ৩ কোটি ১১ লাখ ২১ হাজার ৪ জন। তালিকা থেকে বাদ পড়েছেন প্রায় ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন মানুষ। এই তালিকা প্রকাশের পর থেকেই দেশের বিভিন্ন সীমান্ত এলাকার পাশাপাশি জামালপুরের সীমান্ত এলাকাতেও নজরদারি বৃদ্ধি করা হয়।

কেএসটি

আরও পড়ুন