• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০১৯, ১০:০৪ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৮, ২০১৯, ১০:০৪ পিএম

রাবির ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন ডিপ্লোমা পাস শিক্ষার্থীরা

রাবির ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন ডিপ্লোমা পাস শিক্ষার্থীরা

প্রথমবারের মতো রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষায় ডিপ্লোমা পাস করা শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেন। রোববার (৮ সেপ্টেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রভাষ কুমার কর্মকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের আওতাধীন কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান হতে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পাস করা শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেন। এতে শিক্ষার্থীদের প্রাপ্ত জিপিএ ৫.০০ স্কেলে নির্ধারিত হবে। তবে এসব শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আগামী ১২ সেপ্টেম্বরের রাত ১২টার মধ্যে অনলাইনে প্রাথমিক আবেদন সম্পন্ন করতে হবে।

আরও বলা হয়, A, B ও C তিনটি ইউনিটে আগামী ২০, ২১ ও ২২ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মানবিক, বিজ্ঞান ও বাণিজ্য শাখা থেকে ২০১৯ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা তিনটি ইউনিটেই যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবে। আবেদনকারী যে ইউনিটে আবেদন করুক না কেন সে যে শাখা থেকে উত্তীর্ণ হয়েছে, সেই শাখার জন্য নির্ধারিত যোগ্যতা তার ক্ষেত্রে প্রযোজ্য হবে।

এছাড়া ভর্তি-সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.ru.ac.bd) পাওয়া যাবে।

উল্লেখ্য, গত ০৩ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে প্রাথমিক আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। এই আবেদন ১২ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত চলবে। প্রাথমিক আবেদনের মধ্য থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে ইউনিট প্রতি ৩২ হাজার ভর্তিচ্ছু চূড়ান্তআবেদনের সুযোগ পাবেন। চূড়ান্ত শিক্ষার্থীদের ১৭ সেপ্টেম্বর থেকে আবেদন শুরু হয়ে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। চূড়ান্ত সুযোগপ্রাপ্তদের পরবর্তীতে ১ হাজার ৩২০ টাকা ফি জমা দিয়ে আবেদন করতে হবে। প্রশ্নপত্রে ৬০ নম্বর এমসিকিউ এবং ৪০ নম্বর লিখিত যোগ করা হয়েছে। এমসিকিউয়ের জন্য ৫০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪০ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

এনআই

আরও পড়ুন