• ঢাকা
  • বুধবার, ২০ নভেম্বর, ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০১৯, ০২:৪৪ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৭, ২০১৯, ০২:৪৪ পিএম

পেঁয়াজ নিয়ে অদৃশ্য ব্যবসা হলে অ্যাকশন : চট্টগ্রাম জেলা প্রশাসক

চট্টগ্রাম সংবাদদাতা
পেঁয়াজ নিয়ে অদৃশ্য ব্যবসা হলে অ্যাকশন : চট্টগ্রাম জেলা প্রশাসক
পেঁয়াজ

পেঁয়াজ নিয়ে অদৃশ্য ব্যবসা করা যাবে না বলে ব্যবসায়ীদের সতর্ক করেছেন চট্টগ্রামের জেলা প্রশাসক ইলিয়াস হোসেন। তিনি বলেন, অদৃশ্য ব্যবসা মানে কালোবাজারি। এটা হলে অবশ্যই অ্যাকশন নেওয়া হবে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) চট্টগ্রাম জেলা প্রশাসক সম্মেলন কক্ষে পেঁয়াজ ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ সতর্কবাণী উচ্চারণ করেন। 

সভায় জেলা প্রশাসক বলেন, পাইকারি ও খুচরা দোকানে মূল্য তালিকা প্রদর্শন বাধ্যতামূলক। কমিশন এজেন্টরা কার কাছ থেকে পেঁয়াজ কিনছে অবশ্যই সেটার রশিদ থাকতে হবে। কমিশন এজেন্টদের দোকানে অবশ্যই আমদানিকারকের নাম, ফোন নম্বর ও রশিদ রাখতে হবে। প্রয়োজনে প্রশাসন ও মন্ত্রণালয় আমদানিকারকের সাথে সরাসরি যোগাযোগ করবে। আমরা ব্যবসায়ীদের প্রতিপক্ষ নই, পরিপূরক। যখন মানুষের নাভিশ্বাস ওঠে তখনই আমরা ব্যবস্থা নিই। অতি মুনাফা চাই না, কারও ব্যবসা বাধাগ্রস্ত হোক সেটাও চাই না।

ইলিয়াস হোসেন বলেন, ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে নগর, জেলা ও মহাসড়কে পেঁয়াজের গাড়ি যেন দিনে-রাতে চলাচল করতে পারে সে ব্যবস্থা নেয়া হবে। পেঁয়াজ যেন দ্রুততম সময়ে খালাস করা হয় সেজন্য চট্টগ্রাম বন্দর ও টেকনাফ কাস্টমসের সাথে কথা বলব।

জেলা প্রশাসক বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী চট্টগ্রামের আটজন আমদানিকারকের নাম পাওয়া গেছে, তাদের সভায় আামন্ত্রণ জানানো হলেও তাদের কেউই আসেনি। তারা কেন আসেনি এবং অন্য কোনো ঠিকানা ব্যবহার করে তারা পেঁয়াজ আমদানি করেছেন কিনা তা খতিয়ে দেখা হবে। যদি তারা পেঁয়াজ আমদানি করে থাকে, তা খুঁজে বের করতে অভিযান চালানো হবে।

সভায় পেঁয়াজের পাইকারি আড়তদার ও কমিশন এজেন্টরা উপস্থিত ছিলেন।

এছাড়া সভায় খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সৈয়দ ছগীর আহমদ, চট্টগ্রাম চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ, চাক্তাই-খাতুনগঞ্জ কাঁচাপণ্য আড়তদার সমিতির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, হামিদ উল্লাহ মার্কেট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ ইদ্রিচ, ক্যাবের নাজের হোসাইন প্রমুখ উপস্থিত ছিলেন।
 
আরএম/বিএস 
 

আরও পড়ুন