• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৭, ২০১৯, ১২:০১ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৭, ২০১৯, ১২:০১ পিএম

পেঁয়াজু উধাও, খাবার হোটেলে সালাদ এখন কাঁচামরিচ

পেঁয়াজু উধাও, খাবার হোটেলে সালাদ এখন কাঁচামরিচ

পাবনার চাটমোহরে হাট-বাজার, জালসার ফেরির দোকান ও হোটেল-রেস্তোরাঁ থেকে উধাও হয়েছে মুখরোচক খাদ্য পেঁয়াজু। খাবার হোটেলে এখন সালাদ হিসেবে ব্যবহার হচ্ছে শুধুই কাঁচামরিচ। পেঁয়াজের উচ্চ চড়া দামের কারণে পেঁয়াজু প্রস্তুত ও পেঁয়াজের সালাদ বন্ধ করে দিয়েছেন সংশ্লিষ্টরা। এতে ভোজন রসিক মানুষের মাঝে বিরাজ করছে অসন্তোষ।

জানা গেছে, উপজেলার কোথাও এখন খাঁটি পেঁয়াজু পাওয়া যাচ্ছে না। চাহিদা থাকায় কেউ কেউ ভেজাল পেঁয়াজু প্রস্তুত ও বিক্রি করছেন। চড়া দামে ভেজাল পেঁয়াজু কিনে ঠকছেন সাধারণ ক্রেতারা। এ পেঁয়াজু বেশি কেনা-বেচা চলছে জালসা প্রাঙ্গণে বসা ফেরির দোকানে। ১০০ গ্রাম বিক্রি হচ্ছে ২০-৩০ টাকা দরে। ভেজাল পেঁয়াজু প্রস্তুতে নামমাত্র পেঁয়াজের সঙ্গে বেশি পরিমাণে ব্যবহার করা হচ্ছে সস্তায় কেনা মুলা। পেঁয়াজ আর ডালের গুঁড়া (বেসন) মিশ্রণ করে তেলে ভেজে পেঁয়াজু তৈরি করা হয়। পেঁয়াজু ছাড়াও ঝাঁলমুড়িতে ব্যবহার হচ্ছে মুলা। 

এদিকে, খাবার হোটেলে ভাতের সঙ্গে সালাদ হিসেবে আস্ত বা টুকরো পেঁয়াজ আর দিচ্ছেন না হোটেল মালিকেরা। দেয়া হচ্ছে শুধুই কাঁচামরিচ। পেঁয়াজযুক্ত ডিম ভাজি বিক্রি হচ্ছে আগের চেয়ে বেশি দামে। সমচা ও মুগলাইতেও আগের মতো পেঁয়াজ পাওয়া যাচ্ছে না। ডালেও কমে গেছে পেঁয়াজের পরিমাণ। 

সাধারণ মানুষও ৫০-১০০ গ্রামের বেশি পেঁয়াজ কিনছেন না। স্থানীয় বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৩০-২৫০ টাকা দরে। পেঁয়াজের বাজারে অস্থিরতা থাকলেও উপজেলা বাজার মনিটরিং কমিটির কোন পদক্ষেপ এখনও চোখে পড়েনি। ফলে  ক্রেতাদের মধ্যে বাড়ছে ক্ষোভ।

কেএসটি