• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৮, ২০১৯, ১১:২৫ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৮, ২০১৯, ১২:৪৩ পিএম

সড়ক পরিবহন আইনের প্রতিবাদ 

খুলনা থেকে সব রুটে বাস চলাচল বন্ধ

খুলনা থেকে সব রুটে বাস চলাচল বন্ধ

সড়ক পরিবহন আইন-২০১৮ বাস্তবায়নের প্রতিবাদে খুলনা থেকে সব রুটে বাস চলাচল বন্ধ করে দিয়েছে শ্রমিকরা।

সোমবার (১৮ নভেম্বর) সকাল থেকে শুরু হওয়া এ ধর্মঘটে চরম ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।

পরিবহন শ্রমিক নেতারা বলছেন, দুর্ঘটনার মামলা জামিনযোগ্যসহ সড়ক আইনের কয়েকটি ধারা সংশোধন চান চালকরা। তাদের দাবি, আইন সংশোধনের পরই এটি কার্যকর করা হোক। এটা না করা পর্যন্ত আমাদের এ কর্মসূচি চলবে।

নেতারা বলেন, সরকারের বিভিন্ন দফতরে বারবার অনুরোধ সত্ত্বেও আইনটি সংশোধন ছাড়াই বাস্তবায়নের ঘোষণা দেয়া হয়। এতে শ্রমিকদের মধ্যে ক্ষোভ ও উত্তেজনা সৃষ্টি হয়েছে। এ কারণে খুলনায় সব রুটের বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে ২১ ও ২২ নভেম্বর শ্রমিক ফেডারেশন বর্ধিত সভা ডেকেছে। ওই সভার এজেন্ডাগুলোর মধ্যে এক নম্বরে আছে সড়ক পরিবহন আইন সম্পর্কে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ।

খুলনা বাস ধর্মঘটের কারণে ফাঁকা বাস টার্মিনালে ক্রিকেট খেলায় মেতেছে যুবকরা -ছবি : জাগরণ

খুলনা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন বিপ্লব বলেন, বাস মালিকদের অধিকাংশ গাড়ির ফিটনেস সনদসহ অন্যান্য কাগজ পত্র ঠিক নেই। সেগুলো সড়কে নামালে প্রশাসন মামলা দিচ্ছে, জরিমানা করছে। তাই তারা বাস সড়কে নামাতে চান না। শ্রমিকদের উস্কে দিয়ে ধর্মঘট করছে। তিনি বলেন, শ্রমিকরাও ফিটনেস ও কাগজপত্র হালনাগাদ না থাকায় বাস চালাতে রাজি নন। 

খুলনা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. নুরুল ইসলাম বেবী বলেন, নতুন সড়ক পরিবহন আইন কার্যকরের প্রতিবাদে শ্রমিকরা বাস চালাচ্ছেন না। তারা অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি শুরু করেছেন।

তিনি বলেন, কোনো কারণে দুর্ঘটনায় কেউ মারা গেলে নতুন আইনে চালকদের মৃত্যুদণ্ড এবং আহত হলে ৫ লাখ টাকা দিতে হবে। আমাদের এত টাকা দেওয়ার সামর্থ্য নেই এবং বাস চালিয়ে আমরা জেলখানায় যেতে চাই না। বাংলাদেশে এমন কোনো চালক নেই যে ৫ লাখ টাকা জরিমানা দিতে পারবে। এ কারণেই নতুন পরিবহন আইন সংস্কারের দাবি জানান শ্রমিকরা। নইলে তারা বাস চালাবেন না।

তিনি আরও বলেন, সড়কে অবৈধ নসিমন-করিমন চলে তাদের কারণেই দুর্ঘটনা ঘটে। এসব যানবাহন বন্ধ ও চালকদের জরিমানা করা হয় না। সব  জেল-জরিমানা হয় বাস চালকদের।

খুলনায় বাস ধর্মঘটের কারণে ভোগান্তিতে যাত্রীরা -ছবি : জাগরণ

খুলনা জেলা বাস মিনিবাস কোচ মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. আনোয়ার হোসেন সোনা বলেন, শ্রমিকরা ফাঁসি ও যাবজ্জীবন দণ্ডের ভয়ে গাড়ি চালানো বন্ধ করে দিচ্ছে। আমাদের সঙ্গে আলোচনা না করেই তারা এসব করছে।

জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্টেট মোহাম্মদ হেলাল হোসেন বলেন, সরকারের সিদ্ধান্তে সড়কে নতুন আইন বাস্তবায়ন শুরু হয়েছে। আন্দোলন ও ধর্মঘট ডেকে চাপের মধ্যে ফেলে স্থানীয়ভাবে কোনো সুযোগ নেয়ার চেষ্টা করতে দেয়া হবে না। সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের এই ধর্মঘটের ব্যাপারে কোনো সিদ্ধান্ত দেয়া হলে সে অনুয়ায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে ভোরে ঈগল পরিবহনসহ বেশ কয়েকটি পরিবহনের বাস মহানগরীর রয়্যাল কাউন্টার থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। তবে সকাল ৯টার পর থেকে সব বাস চলাচল বন্ধ রয়েছে।

এদিকে হঠাৎ করে খুলনা থেকে সব রুটে বাস চলাচল বন্ধ করে দেয়ার কারণে হাজার হাজার যাত্রী দুর্ভোগে পড়েছেন।

বিএস/একেএস