• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২, ২০১৯, ০৩:২০ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২, ২০১৯, ০৩:২০ পিএম

খাগড়াছড়িতে পালিত হচ্ছে শান্তি চুক্তির ২২তম বর্ষপূতি 

খাগড়াছড়িতে পালিত হচ্ছে শান্তি চুক্তির ২২তম বর্ষপূতি 

আনন্দ শোভাযাত্রা, শান্তি মেলা ও শান্তি কনসার্টসহ নানা আয়োজনে পার্বত্য জেলা খাগড়াছড়িতে পালিত হচ্ছে ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তির ২২তম বর্ষপূর্তি। দিবসটি উপলক্ষ্যে জেলাজুড়ে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। 
সোমবার (২ ডিসেম্বর) সকালে জেলার গুইমারাতে সেনাবাহিনীর ২৪ আর্টিলারি ব্রিগেড়, গুইমারা রিজিয়নের উদ্যোগে গুইমারা মডেল উচ্চ বিদ্যালয় মাঠ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শেষ হয় আর্মি স্টেডিয়ামে গিয়ে। এসময় বেলুন ও শান্তি পায়রা উড়িয়ে বর্ষপূর্তির শুভ উদ্বোধন করেন গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেড়িয়ার জেনারেল মোহাম্মদ শাহরিয়ার জামান। 

র‌্যালিতে গুইমারা ও মানিকছড়ি উপজেলার কয়েক হাজার পাহাড়ি বাঙ্গালি অংশগ্রহণ করেন। পরে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- বিজিবি’র গুইমারা সেক্টর কমান্ডার কর্লেন মো. আবুদল হাই, সিন্দুকছড়ি জোন অধিনায়ক লে. কর্নেল রুবায়েত মাহমুদ হাসিব, উপজেলা নির্বাহী অফিসার তুষার আহামেদ, গুইমারা সদর ইউপি চেয়ারম্যান মেমং মারমা প্রমুখ। 
    
উল্লেখ্য, পার্বত্য অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার লক্ষে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর আওয়ামী লীগ সরকার ও পার্বত্য চট্টগ্রাম জন সংহতি সমিতির মধ্যে শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়। তারই ধারাবাহিকতায় প্রতি বছর ২ ডিসেম্বর নানা আয়োজনে দিনটি পালন করা হয়।

কেএসটি