• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০১৯, ০১:৩৯ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৫, ২০১৯, ০৩:৪৫ পিএম

বীর শহীদদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ 

বীর শহীদদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ 

সোমবার ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। ত্রিশ লাখ শহীদের রক্তে রঞ্জিত হয়ে পৃথিবীর বুকে স্থান পায় লাল-সবুজের মানচিত্র। টানা যুদ্ধ হয় ৯ মাস। শত শত সন্তান হারা মায়ের আত্মনাদে অর্জিত এই বিজয়। সেই জাতির বীর সন্তানদের বিনম্র শ্রদ্ধা জানাতে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ ও প্রস্তুতি নিচ্ছে গোটা জাতি।

সরেজমিনে দেখা যায়, রং তুলির আঁচড়, বাহারি ফুলের শোভা আর সৌন্দর্যের অপরুপ আবরণে সাজানো হয়েছে স্মৃতির মিনারকে। বিভিন্ন ফুলের গাছের বাহারি সাজ-সজ্জায় একটি মনোমুগ্ধকর পরিবেশ। সিঁড়িতে লাল সাদা রং তুলির আঁচড়ে আর বাহারি আলোক সজ্জায় একটি পরিচ্ছন্ন আবেশ। স্মৃতির মিনারের পাদদেশ থেকে চূড়া পর্যন্ত করা হয়েছে ঝঁকঝঁকে তকতকে। বেদীতে ফুলেল শ্রদ্ধা জানানোর জন্য এরই মধ্যে সকল প্রস্তুতি নেয়া হয়েছে। পরিষ্কার পরিচ্ছন্নতা করা হয়েছে শহীদদের গণকবরগুলো।

এ বিষয়ে গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমান জানান, প্রায় শতাধিক কর্মী বিজয় দিবস ঘিরে পরিষ্কার-পরিচ্ছন্নের কাজ করেছে। রং তুলি কাজ ও ফুল গাছের পরিষ্কারের কাজও এরই মধ্যে শেষ হয়েছে বলে জানান তিনি।

অন্যদিকে, বিজয় উৎসবকে নির্বিঘ্ন করতে সাভারে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা কথা জানিয়েছেন জেলার পুলিশ সুপার মারুফ হোসেন সরদার। তিনি আরো জানান, আমিন বাজার থেকে নবীনগর পর্যন্ত বিভিন্ন পয়েন্টে পুলিশ মোতায়েনের পাশাপাশি সিসি ক্যামেরায় পর্যবেক্ষণ করা হবে।        

সোমবার (১৬ ডিসেম্বর) সকালে সাভারের জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধাঞ্জলি অর্পণের মধ্য দিয়ে বীর সন্তানদের স্মরণের আনুষ্ঠানিকতা শুরু হবে।


কেএসটি

আরও পড়ুন