• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০১৯, ০১:০৯ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৩০, ২০১৯, ০১:০৯ পিএম

বারেক টিলার সৌন্দর্যের আড়ালে মরণ ফাঁদ

বারেক টিলার সৌন্দর্যের আড়ালে মরণ ফাঁদ

আইফেল টাওয়ার খ্যাত পাহাড়, নদী, বন অপরূপ সৌন্দর্যের এক লীলাভূমি তাহিরপুরের বারেক টিলা। এ টিলার চারপাশে রয়েছে দৃষ্টি নন্দন নয়নাবিরাম দৃশ্য থাকলেও টিলায় নেই নিরাপত্তা সীমানা। টিলায় উঠা-নামা ও টিলার ভিতরের সড়কটি আঁকাবাঁকা ও খানাখন্দে ভারা থাকায় দিন দিন মরণ ফাঁদে পরিণত হয়েছে। 

নান্দনিক সৌন্দর্যে ঘেরা প্রাকৃতিক পরিবেশে প্রতিদিনই পরিবার পরিজন নিয়ে সময় কাটাতে এসে টিলার চার পাশের সৌন্দর্যে ভ্রমণ পিয়াসুরা সৌন্দর্যে মুগ্ধ হলেও যোগাযোগ ব্যবস্থা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। সংশ্লিষ্ট কর্মকর্তাদের অবহেলার কারণে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে ভ্রমণ পিয়াসুরা। 

জানা যায়, জেলার তাহিরপুর উপজেলার বাদাঘাট ও উত্তর বড়দল ইউনিয়নের উত্তর সীমান্তে ভারতে মেঘালয় পাহাড় পূর্বে যাদুকাটা নদী সংলগ্ন পর্যটন সমৃদ্ধ টিলায় উঠতে হয় জীবনের ঝুঁকি নিয়ে। শুধু এখানেই শেষ নয় দীর্ঘ দিন এ টিলায় প্রায় দেড় কিলোমিটার সড়কের বেশিরভাগ জায়গায়ই রয়েছে বড় বড় গর্ত। গর্তের সৃষ্টি হওয়ায় বিভিন্ন যানবাহন চলাচল করতে গিয়ে দুর্ঘটনা শিকার হয়েছে ভ্রমণ পিয়াসুদের। 

টিলায় আগত শাকুরা আক্তার সুমা, সুমন, রাকিব হাসানসহ অনেক পযটক জানায়, টিলার ওপর দাঁড়ালে হাতছানি দেয় মেঘ-পাহাড়। বারেক টিলার প্রাকৃতিক সৌন্দর্য আর আঁকাবাঁকা পথ অসাধারণ। যতটা শুনেছি তার থেকেও বেশি ভাল লেগেছে। টিলার উপরে উঠার রাস্তাটি যতটা আকর্ষণীয় তার চেয়ে বেশি ঝুঁকিপূর্ণ যেকোনো সময় অসাবধানতার কারণে মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে। বারেক টিলার প্রাকৃতিক সৌন্দর্য আর আঁকাবাঁকা পথ অসাধারণ হলেও সড়কের বেহাল অবস্থা জীবনে ঝুঁকি নিয়ে আগত সবাই আতঙ্কিত। 

বড়দল উত্তর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আবুল কাসেম বলেন, বারেক টিলার আঁকাবাঁকা রাস্তাটি এখন পর্যটকদের জন্য ঝুঁকিপূর্ণ হওয়ায় সংশ্লিষ্ট কর্মকর্তাদের জানিয়েছি সবাই কেবল আশ্বস্তই করেছে প্রয়োজনীয় উদ্যোগ নেয়নি।

উপজেলা উপ-সহকারী প্রকৌশলী মো. রেজাউল করিম বলেন, পর্যটন স্পট বারেক টিলার আঁকাবাঁকা উঁচু রাস্তাটি বেহাল ও ঝুঁকিপূর্ণ অবস্থায় বিষয়ে আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষে জানানোর পর সড়ক সংস্কারের জন্য অনুমোদনও হয়েছিল কিন্তু পরবর্তীতে কার্পেটিং রাস্তা করা হবে না আরসিসি করা হবে এই সিদ্ধান্তহীনতায় ঝুলে আছে।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজেন ব্যানার্জি বলেন, বারেক টিলার রাস্তাটি ঝুঁকিপূর্ণ পর্যটকদের সুবিধার্থে দ্রুত এ রাস্তাটি সংস্কারের উদ্যোগ নেয়া হবে।

তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুন সিন্ধু চৌধুরী বাবুল জানান, পর্যটক ও স্থানীয় এলাকাবাসী এই বারেক টিলার ভাঙা সড়ক দিয়েই উত্তর শ্রীপুর ও উত্তর বড়দল ইউনিয়নের হাজার হাজার মানুষ জেলা শহরের সাথে যোগাযোগ করে থাকে আর হাজার হাজার পর্যটক আসে বেড়াতে। আমরা উপজেলা পরিষদের পক্ষ থেকে ও আমার ব্যক্তিগতভাবে সবার সাথে কথা বলে দ্রুত সড়কটি সংস্কারের প্রয়োজনীয় পদক্ষেপ নেব।

কেএসটি