• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২০, ০২:২৮ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১১, ২০২০, ০২:৩৫ পিএম

ভাষা সৈনিক ও বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর আহমেদ আলী আর নেই

ভাষা সৈনিক ও বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর আহমেদ আলী আর নেই
আহমেদ আলী

 ব্রাহ্মণবাড়িয়া কৃতি সন্তান ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ও প্রবীণ রাজনীতিবিদ অ্যাডভোকেট আহমেদ আলী (৯৭) আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। 

শুক্রবার (১১ জানুয়ারি) দিবাগত রাতে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বর্ষীয়ান এই রাজনীতিবিদ প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত ছিলেন।

শনিবার বাদ আছর বিকালে কুমিল্লা টাউন হল মাঠে দ্বিতীয় জানাজা শেষে আহমেদ আলীকে কুমিল্লা নগরীর রেসকোর্স কবরস্থানে শায়িত করা হবে। এর আগে, তার গ্রামের বাড়ি কাজলিয়াতে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

অ্যাডভোকেট আহমেদ আলী মহান স্বাধীনতা যুদ্ধে সংগঠকের ভূমিকা পালন করেন। তিনি মুক্তিকালীন সময়ে পূর্বাঞ্চলের যুব শিবিরে চেয়ারম্যান ছিলেন। তিনি ছিলেন ১৯৭১ সালের ৮ ডিসেম্বর কুমিল্লায় প্রথম জাতীয় পতাকা উত্তোলনকারী এবং মুক্ত কুমিল্লার প্রথম প্রশাসক। ভাষা সৈনিক আহমেদ আলী বাংলাদেশ বারকাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান ও কুমিল্লা জেলা বার কাউন্সিলের প্রথম নির্বাচিত চেয়ারম্যান। তিনি একজন বিশিষ্ট লেখকও ছিলেন। আওয়ামী লীগের ইতিহাস এবং সুরসম্রাট ড. উস্তাদ আলাউদ্দিন খাঁ সাহেবের জীবনীগ্রন্থের তিনি রচয়িতা।

এর আগে, ১৯৭০ সালে পূর্ব পাকিস্তান গণপরিষদ নির্বাচনে তিনি কুমিল্লা-৫ (বর্তমানে ব্রাহ্মণবাড়িয়া-৫) আসন থেকে এমএলএ নির্বাচিত হন।

একেএস

আরও পড়ুন