• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২০, ০৭:২৯ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২, ২০২০, ০৭:২৯ পিএম

বিবিয়ানা গ্যাসক্ষেত্রে শ্রমিকদের কর্মবিরতি

বিবিয়ানা গ্যাসক্ষেত্রে শ্রমিকদের কর্মবিরতি
বিবিয়ানা গ্যাসক্ষেত্রে কর্মবিরতি পালন করছেন শ্রমিকরা  -  ছবি : জাগরণ

এশিয়া মহাদেশের বৃহৎ গ্যাসক্ষেত্র হবিগঞ্জের নবীগঞ্জে বিবিয়ানা (সাউথ-প্যাড) গ্যাসক্ষেত্রে বেতন-ভাতায় বৈষম্যের প্রতিবাদে ও বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে কর্মবিরতি পালন করছেন শ্রমিকরা।

রোববার (২ ফেব্রুয়ারি) সকাল থেকে কর্মস্থলে না গিয়ে বিবিয়ানার (সাউথ-প্যাড) প্রধান ফটকের বাইরে অবস্থান নিয়ে কর্মবিরতি পালন করেন শ্রমিকরা। দাবি আদায় না হলে বিবিয়ানা গ্যাসক্ষেত্র অচল করে দেয়ার হুঁশিয়ারি দিয়েছেন কর্মবিরতিতে থাকা শ্রমিকরা। কর্মবিরতির ফলে গ্যাসক্ষেত্রের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে।

শ্রমিকদের অভিযোগ, এশিয়া মহাদেশের সর্ববৃহৎ গ্যাসক্ষেত্র বিবিয়ানায় (সাউথ-প্যাড) ২০১৮ সালে শ্রমিকদের বেতন ছিল প্রায় ১৫ হাজার টাকা। ২০১৯ সালে টেন্ডারের মাধ্যমে শ্রমিকদের দায়িত্ব পায় শেভরন নিয়োজিত ঠিকাদারি প্রতিষ্ঠান সৈয়দ এন্টারপ্রাইজ। বর্তমানে সৈয়দ এন্টারপ্রাইজ প্রতি মাসে শ্রমিকদের বেতন প্রদান করে ১০-১১ হাজার টাকা। সৈয়দ এন্টারপ্রাইজ দায়িত্ব পাওয়ার পর থেকে প্রায় ১ বছর যাবৎ শ্রমিকদের বেতনে বৈষম্য করে আসছে। এর প্রতিবাদ করলেই শ্রমিকদের ভাগ্যে জোটে নানা দুর্ভোগ-দুর্দশা।

দীর্ঘদিন ধরে বেতন-ভাতা বাড়ানোর দাবিতে সৈয়দ এন্টারপ্রাইজ বরাবর একাধিকবার লিখিত আবেদন করেন শ্রমিকরা। কিন্তু শ্রমিকদের আবেদনে কোনো কর্ণপাত করছে না ঠিকাদারি প্রতিষ্ঠানটি। সর্বশেষ গত শনিবার বেতন-ভাতা বৃদ্ধি প্রসঙ্গে শ্রমিকদের সাথে আলোচনায় বসার আশ্বাস দিয়েছিল সৈয়দ এন্টারপ্রাইজ। কিন্তু শ্রমিকদের সাথে আলোচনায় না বসে বেতন বৃদ্ধি করা যাবে না বলে সাফ জানিয়ে দেন প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী আলী হায়দর আলমগীর। ফলে শ্রমিকদের মাঝে দেখা দেয় উত্তেজনা।

শ্রমিকরা বলেন, শেভরন ন্যায্য বেতন-ভাতা দিয়ে এলেও ঠিকাদারি প্রতিষ্ঠান সৈয়দ এন্টারপ্রাইজ তা না দিয়ে শ্রমিকদের সাথে প্রতারণা করছে। এর ফলে রোববার কর্মস্থলে যোগ না দিয়ে বিবিয়ানার (সাউথ-প্যাড) প্রধান ফটকের বাইরে অবস্থান নিয়ে কর্মবিরতি পালন করেন শ্রমিকরা।

এ ব্যাপারে আলী হায়দর আলমগীরের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, চুক্তিপত্র অনুযায়ী শ্রমিকদের বেতন যা নির্ধারিত করা হয়েছিল, সেই আলোকেই আমরা বেতন-ভাতা প্রদান করে যাচ্ছি।

এনআই

আরও পড়ুন