• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ৫, ২০২০, ১০:৩৩ এএম
সর্বশেষ আপডেট : মার্চ ৫, ২০২০, ১০:৩৩ এএম

ময়মনসিংহের ফুলবাড়ীয়ায় সংরক্ষিত বনাঞ্চলে আগুন, পুড়ছে গাছপালা

ময়মনসিংহের ফুলবাড়ীয়ায় সংরক্ষিত বনাঞ্চলে আগুন, পুড়ছে গাছপালা

 ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার সন্তোষপুর বনাঞ্চলে অবাধে আগুন দিয়ে পুড়ে ফেলা হচ্ছে বনের আগাছা। আগাছা নিধন করতে গিয়ে গজিয়ে ওঠা শাল-গজারীর চারাসহ বনের পোকা-মাকড় পুড়ছে। বনে আগুন দেয়ার বিষয়টি নিয়ে বন বিভাগের কোনো মাথাব্যথা নেই।

উপজেলার সংরক্ষিত সন্তোষপুর বনাঞ্চলে প্রায় সাড়ে ৩ হাজার একর জমি রয়েছে। বনের জমি জবরদখল ও অংশীদারিত্বের নামে জমি দখলে নিয়ে আবাদ হচ্ছে আনারস হলুদসহ নানা ফসল। বনের সৃজিত আকাশমণিসহ বিভিন্ন প্রজাতির গাছ রয়েছে ঐ সকল জমিতে। পুরাতন আনারস বাগান উপড়ে ফেলে নতুন করে ফসলী জমি তৈরির সময় দখলকারীরা আনারস ক্ষেত আগুন দিয়ে জালিয়ে দেয়। বনের জমিতে সৃজন করা শত শত গাছ পোড়ে, এর সঙ্গে পোড়ে প্রাকৃতিকভাবে বেড়ে উঠা শাল-গজারীসহ বিভিন্ন প্রজাতির গাছের চারা। বনে আগুন দেয়ায় বনে অবাধে বিচরণকারী পোকা-মাকড় মারা যায় অবাধে। এর পাশাপাশি জমিতে লাগানো গাছ কেটেও সাবাড় করা হয়।

সরেজমিন সন্তোষপুর বনাঞ্চলের বড়কইয়া এলাকায় গিয়ে দেখা গেছে, বনের জমি দখলে নেয়া হাবিব নামের একজন তার ৩৫ কাঠা জমিতে আগুন দিয়ে পুড়িয়ে ফেলছে বনের আগাছা। আগুনের তাপে ক্ষতিগ্রস্ত হচ্ছে বন বিভাগের সৃজন করা আকাশমণিসহ বিভিন্ন প্রজাতির গাছ। তার ৩৫ কাঠা জমি থেকে কেটে নেয়া হয়েছে শতাধিক আকাশমণি গাছ। 

জমিতে আগুন দেয়া শ্রমিক মোতালেব জানান, ‘আমরা রোজ হিসাবে কাজ করি। আমাদেরকে আগুন দেয়ার জন্য বলছে, আমরা আগুন দিছি। ভাল-মন্দ জমির মালিক জানে।’ 

শুধু হাবিবের জমি নয়, আশপাশে এ চিত্র প্রায় সব স্থানেই। কালো ধোয়ার উগ্রগন্ধে দিগ্বিদিক ছুটাছুটি করছে বনে অবাধে বিচরণকারী পোকা-মাকড়। বনে আগুন দেয়ার ক্ষতচিহ্ন বহন করছে হাজারো আকাশমণিসহ বিভিন্ন প্রজাতির গাছ। গাছের গোড়াগুলো পুড়ে কালচে রূপ ধারণ করেছে। 

বন এলাকার আসাদুজ্জামান আসাদ জানান, সংরক্ষিত বনে আগুন দেয়া বন আইনে নিষিদ্ধ। বনে আগুন দিলে প্রাকৃতিকভাবে গজানো চারাগাছ পুড়ে যায়। ধোয়ায় পরিবেশ বিনষ্ট হয়। বন বিভাগ কঠোর হলে আগুন দেয়া বন্ধ করতে পারে।

সন্তোষপুর বনবিট কর্মকর্তা আশরাফুল ইসলাম জানান, বিষয়টি জানার পর আগুন নেভানো হয়েছে। ভবিষ্যতে বনের জমিতে আগুন দেয়া হলে বন আইনে ব্যবস্থা নেয়া হবে বলে সতর্ক করা হয়েছে। 

এফসি